ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জার্মানিতে জন্মনিবন্ধনে লিঙ্গ পরিচিতি বাধ্য থাকছে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৫
জার্মানিতে জন্মনিবন্ধনে লিঙ্গ পরিচিতি বাধ্য থাকছে না ছবি: সংগৃহীত

ঢাকা: জন্ম নিবন্ধনপত্রে শিশুর লিঙ্গ চিহ্নিতকরণ নিয়ে এবার অনভিপ্রেত পরিস্থিতির মুখোমুখি হতে হবে না জার্মানির মা-বাবাদের। সন্তানের জন্মনিবন্ধনের ক্ষেত্রে লিঙ্গ পরিচিতি এড়িয়ে যেতে পারবেন দেশটির মা বাবারা।



এ সংক্রান্ত প্রয়োজনীয় আইন পাস হয়েছে অনেক আগেই। আগামী ১ নভেম্বর থেকেই তা কার্যকর হতে যাচ্ছে। বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে লিঙ্গনির্ধারণ প্রশ্নে এ উদার সিদ্ধান্ত নিল জার্মানি।

ইউরোপীয় দেশটির নতুন এ আইন অনুযায়ী, যদি কোনো শিশুকে জন্মের পর পুরুষ বা স্ত্রী লিঙ্গের কোনোটাতেই ফেলা না যায়, অর্থাত্‍‌ লিঙ্গনির্ধারণ করা সম্ভব না হয়, তাহলে জন্ম নিবন্ধনপত্রে নির্ধারিত বক্সটি ফাঁকা রেখে দেওয়া যাবে।

শিশু বেড়ে ওঠার পর তার লিঙ্গ নিয়ে যেন সমস্যার মুখোমুখি হতে না হয়, তার জন্যই এমন পদক্ষেপ বলে সংশ্লিষ্ট বিভাগের তরফ থেকে জানানো হচ্ছে।

জার্মান সরকার বলছে, প্রতি দেড় হাজারে এমন একটি শিশুর জন্ম হয়, যাদের জন্মের পর লিঙ্গ নির্ধারণ সম্ভব নয়। এ নিয়ে মা-বাবা যেন অহেতুক মানসিক চাপে না পড়েন, সেজন্যই লিঙ্গ নির্ধারণপ্রশ্নে এ পদক্ষেপ।

জার্মানির নতুন এ আইনকে স্বাগত জানিয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।