ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কুন্দুজ পুনর্দখলের দাবি তালেবানদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
কুন্দুজ পুনর্দখলের দাবি তালেবানদের ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজ আবারও দখলে নেওয়ার দাবি করেছে তালেবানরা। ক’দিন ধরে শহরটির উদ্ধার-দখল নিয়ে সরকারি বাহিনী ও তালেবানদের মধ্যে তুমুল যুদ্ধের পর এই খবর এলো।



স্থানীয় সূত্রের বরাত দিয়ে রোববার (৪ অক্টোবর) রাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সকালেও সরকারি বাহিনী বলেছিলো, তারা আরও সফল হয়েছে। কিন্তু তাদের ওই দাবি কিছুক্ষণ পর আর টেকেনি। স্থানীয়রা জানাতে থাকেন, তুমুল যুদ্ধ করে আবারও গুরুত্বপূর্ণ শহরটি দখলে নিতে থাকে তালেবান যোদ্ধারা।

কুন্দুজের দক্ষিণাঞ্চলের পুলি খুমরিতে দায়িত্বরত সাংবাদিকরা জানান, দুপুর ১২টার দিকে তালেবান যোদ্ধারা পাল্টা আক্রমণ শুরু করে। তাদের আক্রমণের মুখে পিছু হটতে বাধ্য হয় সরকারি বাহিনী। যে স্থাপনা-স্থানগুলো সরকারি বাহিনীর দখলে ছিল, সেসবও খালি হয়ে যেতে থাকে।

সাংবাদিকরা আরও জানান, এখানে অবস্থা খুবই ভঙ্গুর। আফগান নিরাপত্তা কর্মকর্তারা জানাচ্ছেন, তারা নেতৃত্বশূন্যতা ও সমন্বয়হীনতায় ভুগছেন। এর সুযোগ পাচ্ছে তালেবানরা।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সহায়তায় সাত হাজার সৈন্য নিয়েও সরকারি বাহিনী কৌশলগত এ শহরটি আয়ত্ত্বে রাখতে ব্যর্থ হচ্ছে বলেও জানাচ্ছেন সংবাদমাধ্যমগুলোর প্রতিনিধিরা।

গত ২৮ সেপ্টেম্বর কুন্দুজের একাংশ দখল করে নেয় তালেবান জঙ্গিরা। তারপর গুরুত্বপূর্ণ শহরটি উদ্ধারে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে আফগান যৌথবাহিনী। তাদের সহায়তা করে মার্কিন বিমান বাহিনীসহ পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ৩০ সেপ্টেম্বর রাতভর তুমুল লড়াই করে সরকারি বাহিনী তালেবানদের হটিয়ে দেয়। ১ অক্টোবর সরকারি বাহিনীর তরফ থেকে কুন্দুজ পুনরুদ্ধারের দাবি করা হয়। কিন্তু সে অর্জন ধরে রাখতে পারলো না ন্যাটো সমর্থিত আফগান বাহিনী।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।