ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রুশ যুদ্ধবিমানের আকাশসীমা লঙ্ঘন, রাষ্ট্রদূতকে তলব তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
রুশ যুদ্ধবিমানের আকাশসীমা লঙ্ঘন, রাষ্ট্রদূতকে তলব তুরস্কের ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানরত রাশিয়ার একটি যুদ্ধবিমান তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে আঙ্কারার পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এ কারণে সেখানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।



সোমবার (৫ অক্টোবর) সংবাদমাধ্যমে ইমেইল করা তুরস্ক সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত শনিবার (৩ অক্টোবর) একটি রুশ যুদ্ধবিমান সিরিয়ার সীমান্তের কাছে তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে। সেটি ধাওয়া করে দু’টি তার্কিশ যুদ্ধবিমান।

এ ঘটনার প্রেক্ষাপটে ‍আঙ্কারায় রুশ রাষ্ট্রদূতকে তলব করে ব্যাখ্যা ‍চাওয়া হয়। একইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারে হুঁশিয়ার করে দেওয়া হয়। অন্যথায় এ ধরনের ঘটনার পর সৃষ্ট পরিস্থিতির দায়ভার রাশিয়াকেই নিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ফেরিদুন সিনিরলিওগ্লুও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভের সঙ্গে আলাপ করেছেন বলে জানানো হয় বিবৃতিতে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখতে তার শত্রু  ও আইএস জঙ্গি নির্মূলে গত সপ্তাহে দেশটিতে বিমান হামলা শুরু করে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।