ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চিকিৎসাবিদ্যায় নোবেল পেলেন ৩ গবেষক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
চিকিৎসাবিদ্যায় নোবেল পেলেন ৩ গবেষক

ঢাকা: চিকিৎসাবিজ্ঞানে অনন্য অবদান রাখায় নোবেল পুরস্কার পেয়েছেন তিন গবেষক আয়ারল্যান্ডের উইলিয়াম সি ক্যাম্পবেল, জাপানের সাতোশি ওমুরা ও চীনের ইয়ুইয়ু তু।

সোমবার (৫ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল কমিটি এ পুরস্কার ঘোষণা করে।



সম্মানজনক এ পুরস্কার ঘোষণার পর নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, গোলকৃমিজনিত সংক্রমণের চিকিৎসায় কার্যকর পদ্ধতি আবিষ্কার করায় এ পুরস্কার পেয়েছেন ক্যাম্পবেল ও অমুরা। আর ইয়ুইয়ুকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে ম্যালেরিয়ার চিকিৎসায় কার্যকর পন্থা আবিষ্কার করার জন্য।

ইয়ুইয়ু প্রথম কোনো চীনা নাগরিক হিসেবে চিকিৎসাবিদ্যায় নোবেল জিতলেন।

ঘোষণা অনুযায়ী, পুরস্কারের অর্থমূল্য ৮০ লাখ সুইডিশ ক্রোনারের একভাগ অর্থাৎ ৪০ লাখ ক্রোনার যৌথভাবে পাবেন ক্যাম্পবেল ও অমুরা। বাকি ৪০ লাখ ক্রোনার পাবেন ইয়ুইয়ু।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, প্রতিবছর লাখো মানুষকে আক্রান্ত করা এসব বিপজ্জনক রোগের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সামনে এ দু’টি পদ্ধতি মুক্তির দ্বার খুলে দিয়েছে।

গতবছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন যুক্তরাজ্যের গবেষক জন ও’কিফ এবং নরওয়ের বিজ্ঞানী দম্পতি মে-ব্রিট মোসার ও এডওয়ার্ড মোসার। কোষীয় তথ্য পরিবহনের স্বরূপ সন্ধানে কাজের জন্য তাদের এ সম্মাননা দেওয়া হয়।

সংবাদমাধ্যম জানিয়েছে, চলতি সপ্তাহেই ক্রমান্বয়ে পদার্থবিদ্যা, রসায়ন ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। অর্থনীতিতে পুরস্কার ঘোষণা করা হবে আগামী সোমবার (১২ অক্টোবর)। তবে, সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার জন্য তারিখ নির্ধারণ না করা হলেও আগামী বৃহস্পতিবারই (৯) সে বিষয়ে ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫/আপডেট ১৬৫৫ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।