ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাউথ ক্যারোলিনায় বৃষ্টিতে তলিয়ে গেছে ঘরবাড়ি, প্রাণহানি ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
সাউথ ক্যারোলিনায় বৃষ্টিতে তলিয়ে গেছে ঘরবাড়ি, প্রাণহানি ৬ ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় অঞ্চল সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে প্রবল বৃষ্টিপাত হয়েছে। এতে কমপক্ষে ছয়জনের প্রাণহানি ঘটেছে।

তলিয়ে গেছে সড়ক-মহাসড়ক ও ঘর-বাড়িও।

দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে সোমবার (০৫ অক্টোবর) রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং মহাসড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ জানায়, ক্যারিবীয় অঞ্চলের হ্যারিকেন জোয়াকুইনের প্রভাবে স্থানীয় সময় গত শুক্রবার (০৪ অক্টোবর) থেকে সাউথ ক্যারোলিনার বিভিন্ন এলাকায় ৫০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।

গত তিনদিনে ৩৫ সেন্টিমিটার বৃষ্টিপাতে তলিয়ে গেছে রাজ্যের ঐতিহাসিক শহর চার্লসস্টন।

বৃষ্টি কিছুটা কমলেও সোমবার সারাদিনে আরও ৫ থেকে ১৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাউথ ক্যারোলিনার গভর্নর নিক্কি হ্যালে বলেন, ‘যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা এক হাজার বছরে সর্বোচ্চ একবারই হতে পারে। ’

রাজ্যের অধিবাসীদের ঘরে অবস্থানের পরামর্শ দিয়েছেন তিনি।

গর্ভনর নিক্কি হ্যালে বলেন, ‘বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতার পানি নিরাপদ নয়, বিভিন্ন এলাকায় তলিয়ে গভীর খাদেরও সৃষ্টি হয়েছে। তাছাড়া এ পানিতে ক্ষতিকর ব্যাক্টেরিয়াও থাকতে পারে। তাই ঘরেই থাকুন। ’

এদিকে সার্বিক অবস্থা বিবেচনা করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সাউথ ক্যারোলিনা রাজ্যে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, সাউথ ক্যারোলিনায় বৃষ্টিপাতের কারণে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া রাজ্যের জর্জটাউনের অধিকাংশ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। শহরটিতে যাওয়ার চারটি প্রধান মহাসড়ক বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার রাতে জলাবদ্ধ রাস্তায় আটকে পড়া গাড়ি থেকে ১০০জনকে উদ্ধার করা হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানায়, অঙ্গরাজ্যের রাজধানী কলম্বিয়াতেও বন্যায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। গত ১২ ঘণ্টায় কনগারি নদীর পানি ১০ ফুট বেড়ে গেছে।

কর্মকর্তারা বলেন, রাজ্যের বিভিন্ন শহরের বাসিন্দাদের পানি ফুটিয়ে পান করার পরামর্শ দেওয়া হচ্ছে।

জর্জটাউন কাউন্টির মুখপাত্র জ্যাকি ব্রোচ বলেন, ‘আমরা কাউন্টির প্রতিটি অ্যাম্বুলেন্সকে রেডি রাখা হয়েছে। লোকজনকে নৌকায় করে তাদের বাড়ি থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। ’

এদিকে বৃষ্টিপাতের ঘটনায় চালর্সস্টোনের বেশির ভাগ সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি পানি যাতে প্রবেশ করতে না পারে সেজন্য বালির বস্তা ফেলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।