ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাউথ ক্যারোলিনায় বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৫
সাউথ ক্যারোলিনায় বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১১ ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। বন্যায় গৃহবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ বহু মানুষ।



দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে স্থানীয় সময় সোমবার (০৫ অক্টোবর) রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং মহাসড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এতে সাড়ে ৫শ’ সড়ক ও ব্রিজ বন্ধ থাকে। নিরাপদ পানির অভাবে পড়ে চল্লিশ হাজার পরিবার।

এদিকে, ঝড়ের কবলে পড়ে উত্তর ক্যারোলিনায় দু’জনের প্রাণহানির খবর জানিয়েছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ জানায়, ক্যারিবীয় অঞ্চলের হ্যারিকেন জোয়াকুইনের প্রভাবে স্থানীয় সময় গত শুক্রবার (০৪ অক্টোবর) থেকে সাউথ ক্যারোলিনার বিভিন্ন এলাকায় ৫০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।

সাউথ ক্যারোলিনার গভর্নর নিক্কি হ্যালে বলেন, যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা এক হাজার বছরে সর্বোচ্চ একবারই হতে পারে। রাজ্যের অধিবাসীদের ঘরে অবস্থানের পরামর্শ দেন তিনি।

এদিকে সার্বিক অবস্থা বিবেচনা করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সাউথ ক্যারোলিনা রাজ্যে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন।

এর আগে প্রাথমিকভাবে সাউথ ক্যারোলিনায় ৬ জনের প্রাণহানির খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

** সাউথ ক্যারোলিনায় বৃষ্টিতে তলিয়ে গেছে ঘরবাড়ি, প্রাণহানি ৬

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।