ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে মানবপাচার রোধে ইইউ’র নতুন অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
ভূমধ্যসাগরে মানবপাচার রোধে ইইউ’র নতুন অভিযান ছবি: সংগৃহীত

ঢাকা: ভূমধ্যসাগরে মানবপাচার রোধে নুতন করে অভিযান শুরু করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘সোফিয়া’।

এর অধীনে নৌবাহিনীর জাহাজগুলো সন্দেহভাজন যেকোনো জাহাজ বা নৌকা তীরে নিয়ে যাওয়াসহ অনুসন্ধান ও জব্দ বা জলসীমা থেকে বের করে দিতে পারবে।

চলতি বছর আগস্টে লিবীয় উপকূল থেকে উদ্ধার এক গর্ভবতী নারী ইইউ’র একটি জাহাজে কন্যা সন্তান প্রসব করেন। ওই শিশুর নাম রাখা হয় ‘সোফিয়া’। তার নামেই অভিযানের নামকরণ করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এই যৌথ অভিযানের সদর দফতর রোমে। এর সার্বিক নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল এনরিকো ক্রেদেনদিনো। ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস রিচমন্ডও তার নেতৃত্বের অধীনেই থাকবে।

এক হিসাবে ইইউ জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত উত্তর আফ্রিকার উপকূল থেকে এক লাখ ৩০ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী ইউরোপে প্রবেশ করেছেন। এছাড়া জীবনের ঝুঁকি নিয়ে সাগরপাড়ি দেওয়ার সময় প্রায় তিন হাজার মানুষ ডুবে মারা গেছেন।

এর আগে ভূমধ্যসাগরে মানবপাচার রোধে চলতি বছর জুন মাসে প্রথম অভিযান শুরু করে ইইউ। ওই অভিযানের নাম দেওয়া হয়েছিল ‘ইইউনেভফর মেড’। এর অংশ হিসেবে তখন মানবপাচারের নৌকাগুলো আটক ও লিবিয়া ধরে ইতালি ও মাল্টার পথে পাচারের রুট শনাক্ত করার চেষ্টা করে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।