ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ঘুষ কেলেঙ্কারিতে জাতিসংঘের সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
ঘুষ কেলেঙ্কারিতে জাতিসংঘের সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট ছবি: সংগৃহীত

ঢাকা: ঘুষ কেলেঙ্কারিতে জড়িয়েছেন জাতিসংঘের সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট জন অ্যাশে। তার বিরুদ্ধে চীনা ব্যবসায়ীদের কাছ থেকে ১৩ লাখ ডলার (১০ কোটি ৮ লাখ টাকা) ঘুষ নেওয়ার অভিযোগ দায়ের করা হয়েছে।



মঙ্গলবার (০৬ অক্টোবর) এ ব্যাপারে আদালতে পেশ করা নথিতে বলা হয়, জন অ্যাশে ২০১৩ সালের সেপ্টেম্বর মাস থেকে এক বছরের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেন। ম্যাকাউয়ে অনুষ্ঠিত জাতিসংঘ সম্মেলনে ঘুষের বিনিময়ে তিনি চীনা নির্মাণ ব্যবসায়ী এনজি ল্যাপ সেঙকে সামনে নিয়ে এসেছিলেন।

গত মাসে নিউইয়র্ক থেকে ‘নির্মাণ মোগল’ এনজি ল্যাপ সেঙকে আটক করা হয়। ৪৫ লাখ ডলারেরও (৩৫ কোটি টাকা) বেশি অর্থ পাচারের অভিযোগে তাকে সে সময় কারাগারে পাঠায় আদালত।

জন অ্যাশের বিরুদ্ধে অভিযোগে আরও বলা হয়, জাতিসংঘ সাধারণ পরিষদের সাবেক এই প্রেসিডেন্ট ২০১১ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সাল পর্যন্ত এনজি ল্যাপ সেঙ ছাড়া আরও চারজনের কাছ থেকে ঘুষ নেন।

ঘুষ হিসেবে অ্যাশে রোলেক্স ঘড়ি, বিএমডব্লিউ গাড়ি, অভিজাত স্যুট ও নিজ বাড়িতে বাস্কেটবল কোর্ট বসানোর ব্যবস্থা নিয়েছিলেন। এর বিনিময়ে তিনি এনজি’র হয়ে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের কাছে সুপারিশ করেছিলেন।

অভিযোগে বলা হয়, অ্যাশে এনজি’র কাছ থেকে পাঁচ লাখ ডলার (চার কোটি টাকা প্রায়) ও অন্য চার চীনা ব্যবসায়ীর কাছ থেকে আট লাখ ডলার (৬ কোটি ২০ লাখ টাকা) ঘুষ নিয়েছেন।

এদিকে, জন অ্যাশের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন এক প্রতিক্রিয়ায় বলেছেন, তিনি এ খবরে বাকরুদ্ধ।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।