ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মিনা ট্র্যাজেডি

নিহত পাকিস্তানির সংখ্যা দাঁড়িয়েছে ৮৯, এখনও নিখোঁজ ৪৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
নিহত পাকিস্তানির সংখ্যা দাঁড়িয়েছে ৮৯, এখনও নিখোঁজ ৪৩

ঢাকা: সৌদি আরবে মিনা ট্র্যাজেডিতে নিহত পাকিস্তানিদের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯ জনে। এখনও নিখোঁজ রয়েছেন ৪৩ হাজি।



সৌদি আরব পরিদর্শন শেষে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির ধর্মবিষয়কমন্ত্রী সরদার মোহাম্মদ ইউসুফ এ তথ্য জানান।

শুক্রবার (০৯ অক্টোবর) দেশটির গণমাধ্যম এ খবর প্রকাশ করে।

মন্ত্রী বলেন, হাজিদের পরনে লকেট ও ফিতা দেখে তাৎক্ষণিক পরিচয় শনাক্ত করা হয়েছে। কিন্তু বেশির ভাগ হাজি এসব ব্যবহার করেননি। তাছাড়া অবহেলার কারণে নিহত হাজিদের মরদেহ শনাক্ত করতে দেরি হয়েছে।

তিনি জানান, নিখোঁজ হাজিদের কোনো হদিস পাওয়া যাচ্ছে না। পাঁচ জন আহত পাকিস্তানি হাজি এখনও মক্কার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদিকে, জেদ্দায় চিকিৎসা শেষে ৪২ জনকে মুক্ত করে দেওয়া হয়েছে।

নিখোঁজদের মধ্যে কিছু হাজি হজ মিশনকে অবগত না করেই সৌদি আরবে স্বজনদের বাসায় যেতে পারে বলেও জানান মন্ত্রী সরদার মোহাম্মদ ইউসুফ।

মক্কা থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে গত ২৪ সেপ্টেম্বর স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে মুজদালিফা থেকে প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের জন্য মিনায় যাওয়ার সময় পদদলিতের ঘটনা ঘটে।

এ ঘটনায় নিহত হয়েছেন প্রায় ১২শ’ হাজি। আহত হয়েছেন কমপক্ষে ৯৩৪ জন। সৌদি কর্তৃপক্ষ নিহত ১২শ’ হাজির ছবি প্রকাশ করেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে। গত ২৫ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ হজ দুর্ঘটনা।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।