ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লিবিয়ায় জাতীয় ঐক্যের সরকারের প্রস্তাব জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
লিবিয়ায় জাতীয় ঐক্যের সরকারের প্রস্তাব জাতিসংঘের ছবি: সংগৃহীত

ঢাকা: কয়েক মাসের আলোচনার পর লিবিয়ার অচলাবস্থা নিরসরণে জাতীয় ঐক্যের সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত।

২০১৪ সাল থেকে লিবিয়া দু’টি প্রতিদ্বন্দ্বী সরকার রয়েছে।

যার একটি ত্রিপোলিতে ইসলামি গোষ্ঠী সমর্থিত সরকার ও অপরটি দেশটির পূর্বাঞ্চলে আন্তর্জাতিকভাবে সমর্থিত সরকার।

জাতিসংঘের দূত বার্নারডিনো লিয়ন বৃহস্পতিবার (৯ অক্টোবর) মরক্কোতে করা এক সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যের সরকারের বিষয়ে বলেছেন, সেক্ষেত্রে ত্রিপোলিভিত্তিক প্রশাসনের সদস্য ফায়েজ সাররাজকে দেশটির প্রধানমন্ত্রী করা হতে পারে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর তিনজন ডেপুটি নিয়োগ করা হবে দেশটির পূর্ব, পশ্চিম ও দক্ষিণ থেকে। তাদের সঙ্গে দুইজন মন্ত্রী নিয়োগের মাধ্যমে প্রেসিডেন্সিয়াল কাউন্সিল সম্পন্ন করা হবে। তারা একটি টিম হিসেবে কাজ করবে। যদিও কাজটা কঠিন। তবে এ প্রক্রিয়া সফল করা সম্ভব।  

তবে বিষয়টিতে দেশটির দুই পরষ্পরবিরোধী সরকারকেই একমত হতে হবে। শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীদের প্রস্তাবিত ঐক্যের সরকারের তালিকা বিষয়ে দুই পক্ষেরই ঐকমত্যে পৌঁছাতে হবে। কিন্তু তাদের বেশির ভাগ এমপিই জাতিসংঘের এ পরিকল্পনার বিষয়ে সংশয় প্রকাশ করেছেন।

ত্রিপোলিভিত্তিক জেনারেল ন্যাশনাল কংগ্রেসের আব্দুলসালাম বিলাসাহির আন্তর্জাতিক একটি সংবাদ মাধ্যমকে বলেছেন, আমরা এ প্রস্তাবিত সরকারের অংশ নই। আমাদের সঙ্গে এ নিয়ে কোনো আলোচনা হয়নি।

এ বিষয়ে মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষক মোহামেদ ইলজারহ বলেছেন, এটা খুবই দুঃখজনক যে, দুই পক্ষ পরষ্পরের প্রতি নেতিবাচক প্রতিক্রিয়া দেখাচ্ছে।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।