ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় ফের ফ্রান্সের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
সিরিয়ায় ফের ফ্রান্সের বিমান হামলা জঁ-ইভ ল্য দ্রিয়্যাঁ

ঢাকা: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্থাপনা লক্ষ্য করে আবারও বিমান হামলা চালিয়েছে ফ্রান্স। বৃহস্পতিবার (৮ অক্টোবর) দিনগত রাতে সিরিয়ার মধ্যাঞ্চলীয় রাকা শহরে এ হামলা চালানো হয়।



শুক্রবার (৯ অক্টোবর) ইউরোপ ওয়ান নামে একটি রেডিওকে এ কথা জানান ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জঁ-ইভ ল্য দ্রিয়্যাঁ। ওই রেডিওর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

ল্য দ্রিয়্যাঁ বলেন, ফ্রান্সের বিমান বাহিনী রাকায় গত রাতে আইএস জঙ্গিদের প্রশিক্ষণ আস্তানার ওপর হামলা চালিয়েছে। এ হামলা প্রথমবারও নয়, শেষবারও নয়।

তিনি বলেন,  ফরাসি যুদ্ধবিমান থেকে নিক্ষিপ্ত বোমা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। আমরা জানি রাকায় বিদেশি জঙ্গিদের অনেক প্রশিক্ষণ আস্তানা রয়েছে। এ কারণে সেখানে এ হামলা চালানো হয়েছে। আর আইএস ফ্রান্সের প্রধান শত্রু।

ল্য দ্রিয়্যাঁ অভিযোগ করে বলেন, রাশিয়ার বিমান হামলা বেশিরভাগ ক্ষেত্রেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের ওপর পরিচালিত হচ্ছে, আইএস জঙ্গিদের ওপর নয়।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর সিরিয়ার পূর্বাঞ্চলে দেইল আল-জোর এলাকায় আইএস জঙ্গিদের প্রশিক্ষণ আস্তানা লক্ষ্য করে প্রথমবারের মতো হামলা চালায় ফরাসি বিমান বাহিনী।

গত বছরের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। এরপর জঙ্গিরা বিদেশি নাগরিকদের জিম্মি করে গলা কেটে ও আগুনে পুড়িয়ে মারতে শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে। সম্প্রতি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখতে আইএস নির্মূলে বিমান হামলা শুরু করে রাশিয়াও।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।