ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিউনিশীয় ৪ সংগঠন পেলো শান্তিতে নোবেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
তিউনিশীয় ৪ সংগঠন পেলো শান্তিতে নোবেল

ঢাকা: বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদান রাখায় এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে তিউনিশিয়ার চারটি সংগঠনের সমন্বয়ে গঠিত জোট ন্যাশনাল ডায়ালগ কোয়ের্টেট।

শুক্রবার (৯ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টায়) নরওয়ের রাজধানী অসলোতে এক সংবাদ সম্মেলনে ‘নরওয়েজীয় নোবেল কমিটি’ এ ঘোষণা দেয়।



সুশীল সমাজের ওই জোটভুক্ত চার সংগঠন হলো- তিউনিশিয়ান জেনারেল লেবার ইউনিয়ন (ইউজিটিটি), তিউনিশিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্র্যাফটস (ইউটিআইসিএ), তিউনিশিয়ান হিউম্যান রাইটস লিগ (এলটিডিএইচ) এবং তিউশিয়ান অর্ডার অব ল’ইয়ারস।

সংবাদ সম্মেলনে নোবেল কমিটির কাচি কুলম্যান চেয়ারম্যান বলেন, ২০১১ সালের জুঁই বিপ্লবের (জেসমিন রেভুল্যুশন) মধ্য দিয়ে তিউনিশিয়ায় বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখায় জোটটিকে এ বছর শান্তিতে নোবেল দেওয়া হচ্ছে।

তিনি বলেন, তিউনিশিয়ার বিভিন্ন সামাজিক খাতেও এ জোট প্রতিনিধিত্বশীল ভূমিকা পালন করছে। তারা সেখানকার মানুষের জীবন ও কল্যাণে, আইন ও মানবাধিকারভিত্তিক শাসন পদ্ধতি প্রতিষ্ঠায়ও কাজ করছে।

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জয়ে আলোচনায় ছিলেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল, পোপ ফ্রান্সিস, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মাকোয়েজসহ অনেকে। তবে, শেষ পর্যন্ত চমকে দিয়ে তিউনিশিয়ার ‘অখ্যাত’ চার সংগঠনের ঘরেই নোবেল তুলে দেওয়ার ঘোষণা দিলো কর্তৃপক্ষ।

সম্মানজনক এ পুরস্কার বিজয়ী জোটটি পাবে একটি সোনার পদক ও ৮০ লাখ সুইডিশ ক্রোনা (১২ লাখ ৫০ হাজার ডলার)। চলতি বছরের ১০ ডিসেম্বর অসলোয় আনুষ্ঠানিকভাবে বিজয়ী জোটের কর্তৃপক্ষের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

২০০৬ সালে এ পুরস্কার জিতেছিলেন যৌথভ‍াবে বাংলাদেশের অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক। গত বছর এ পুরস্কার পেয়েছিলেন পাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই এবং ভারতের শিশু অধিকারকর্মী কৈলাশ সত্যার্থী।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৫/ আপডেট ১৬২৭ ঘণ্টা
এমএ/এইচএ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।