ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হামলায় ইরানের রেভোল্যুশনারি গার্ডের উপ-প্রধান কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৫
হামলায় ইরানের রেভোল্যুশনারি গার্ডের উপ-প্রধান কমান্ডার নিহত

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলায় ইরানের প্রভাবশালী রেভোল্যুশনারি গার্ডের উপ-প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন হামাদানি নিহত হয়েছেন। সিরিয়ার আলেপ্পোয় তার ওপর এ হামলা চালানো হয়।

হামাদানি আলেপ্পোয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীকে প্রশিক্ষণ দেওয়‍ার কাজ করছিলেন।

শুক্রবার (৯ অক্টোবর) রেভোল্যুশনারি গার্ডের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। রেভোল্যুশনারি গার্ড জানায়, জেনারেল হামাদানিকে বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাতে হত্যা করা হয়। তিনি সন্ত্রাসীদের বিরুদ্ধে ইসলামী প্রতিরোধ বাহিনীকে পুনর্গঠিত করার ‘গুরুত্বপূর্ণ দায়িত্ব’ পালন করছিলেন।

ইরানকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান আঞ্চলিক মিত্র বলে মনে করা করা হয়। দেশটি আসাদ বাহিনীকে গত চার বছরের গৃহযুদ্ধে ব্যাপক সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা যুগিয়েছে বলেও মনে করা হয়।

সিরিয়ায় কোনো ধরনের সামরিক অবস্থানের কথা অস্বীকার করলেও ইরানের দাবি, তারা আসাদ বাহিনীকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ‘সামরিক পরামর্শ’ দিয়ে আসছে। এরই অংশ হিসেবে সেখানে দায়িত্ব পালন করছিলেন জেনারেল হামাদানি।

এ সেনা কর্মকর্তা ১৯৮০-৮৮ সালব্যাপী ইরান-ইরাক যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি ২০০৫ সালে ইরানের অভিজাত বাহিনী রেভোল্যুশনারি গার্ডের উপ-প্রধান কমান্ডার নিযুক্ত হন।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।