ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অনলাইনে গেজেট, ৪০ কোটি রুপি ৯০ টন কাগজ সাশ্রয় ভারতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
অনলাইনে গেজেট, ৪০ কোটি রুপি ৯০ টন কাগজ সাশ্রয় ভারতে ছবি: সংগৃহীত

ঢাকা: কাগজে গেজেট ছাপানো বন্ধ করে দিয়েছে ভারত। তথ্যপ্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে দেশটি এখন কেবল ই-গেজেট প্রকাশ করছে।

আর এতে বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনগোষ্ঠীর দেশটির বছরে বেঁচে যাচ্ছে ৪০ কোটি রুপি ও ৯০ টন কাগজ।

কেন্দ্রীয় নগর উন্নয়নমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডুর এ সংক্রান্ত এক আদেশে ১ অক্টোবর থেকে বাস্তবায়ন হচ্ছে প্রতিবেশী দেশটিতে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে শনিবার (১০ অক্টোবর) স্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

তাদের খবরে বলা হচ্ছে, প্রযুক্তিবান্ধব এ পদক্ষেপের ফলে কেবল অর্থ ও কাগজই সাশ্রয় হবে না। বেঁচে যাবে বিদ্যুৎ, রাসায়নিক দ্রব্য, রঙ খরচও। সে কারণে এটি পরিবেশবান্ধব পদক্ষেপ বলেও সমাদৃত হচ্ছে।

এ বিষয়ে নগর উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ই-গেজেট প্রকাশের ফলে গুরুত্বপূর্ণ কাজেও অপেক্ষার দিন শেষ হয়ে এসেছে। আগে কাগজে গেজেট ছাপাতে অনেক ক্ষেত্রে সপ্তাহ এমনকি মাসও লেগে যেতো।

নগর উন্নয়ন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, মন্ত্রণালয় মুদ্রণ বিভাগকে সব ধরনের গেজেট কাগজে ছাপানো বন্ধ করতে নির্দেশনা দিয়েছে। একইসঙ্গে নির্দেশনা পাওয়ার পর দেরি না করে পাঁচ দিনের মধ্যেই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ওয়েবসাইটে তাদের গেজেট প্রকাশ করে দিতে বলেছে। ভবিষ্যতের জন্য সংশ্লিষ্ট বিভাগ এসব গেজেট সংরক্ষণ করবে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বিনামূল্যে অনলাইন থেকে এসব গেজেট ডাউনলোড করে নিতে পারবেন।

এই পদক্ষেপকে ভারতীয় প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল ভারত’ গড়ার পথে একটি যুগোপযোগী পদক্ষেপ বলে প্রচার করছে সংবাদমাধ্যম।

সোয়া একশ’ কোটি জনগণ ও ২৯টি রাজ্যের দেশ ভারতে ২০০৮ সালের এপ্রিলে ই-গেজেট চালু হয়। এটি এখন ব্যাপকভাবে প্রচলন পেয়েছে। এই প্রচলনের কথা মাথায় নিয়েই ই-গেজেট নির্ভর পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

ইতোমধ্যে ই-গভর্নেন্স চালু করেছে বাংলাদেশও। সরকারের বিভিন্ন আদেশ-দরপত্র এখন অনলাইনেই হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।