ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অন্য গ্রহেও রয়েছে পানির অস্তিত্ব!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
অন্য গ্রহেও রয়েছে পানির অস্তিত্ব!

ঢাকা: মঙ্গলগ্রহে পানির উপস্থিতির প্রমাণ পাওয়ার পর নাসার বিজ্ঞানী অমিতাভ ঘোষ মনে করছেন, সৌরমণ্ডলের অন্য গ্রহতেও হয়ত পানি থাকতে পারে। সেক্ষেত্রে সেখানেও প্রাণের সন্ধান মেলার সম্ভাবনা বেড়ে যাবে।



অমিতাভ বলেন, যে উপগ্রহগুলো সৌরমণ্ডলের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়েছিল, সেগুলো প্লুটো-শনি-বৃহস্পতি থেকে পানির অস্তিত্বের সংকেত বার্তা দিয়েছে। যা প্রাণের সম্ভাবনাকে আরও জাগিয়ে তুলেছে। আগে থেকেই প্রাণ আছে বলে ধারণা করা হতো। এখন তা আরও বিস্তৃত হলো বলেও মন্তব্য করেন তিনি।

একইসঙ্গে তিনি স্বীকার করেন, পানি থাকলেই যে প্রাণ থাকবে, এমনটি সত্য নয়। ভারতীয় বংশোদ্ভূত এই বিজ্ঞানী শুক্রবার মুম্বাই প্রেসক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা জানান।

অমিতাভ ঘোষ ১৯৯৭ সালে লালগ্রহে অর্থাৎ মঙ্গলে নাসার পাঠানো পাথফাইন্ডার মিশনের সঙ্গে কাজ করেছেন। তখন তার বয়স ছিল মাত্র ২৭। বর্তমানে তিনি মঙ্গলে ‘অপরচ্যুনিটি’ রোভার প্রকল্পের নেতৃত্বে নিয়োজিত।

তার কর্মযজ্ঞ বিষয়ে তিনি বলেন, মঙ্গলে পানির প্রমাণ পাওয়াটা নাসার কাছে বড় ধরনের স্বস্তির সংবাদ। সৌরজগতের বাইরের সব গ্রহ তাদের নিজ-নিজ নক্ষত্রকে কেন্দ্র করে পরিভ্রমণ করছে। লালগ্রহে পানির উপস্থিতির ফলে আগামীতে যে কোনো অভিযানের সময় খরচ যেমন কমে আসবে, সমস্যাও থাকবে না।

মঙ্গলে পরবর্তী অভিযান কবে, সাংবাদিকদের এই প্রশ্নের জাবাবে তিনি বলেন, আশা করছি ২০৩০ সাল নাগাদ মঙ্গল থেকে পাথর সংগ্রহ করে পৃথিবীতে এনে পরীক্ষা করা সম্ভব হবে। তবে তার আগে মঙ্গলে আরও দু’টি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। একটি আগামী বছরে। যার নাম ‘ইনসাইট’, অন্যটি ২০২০ সালে।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।