ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কুন্দুজ হামলায় হতাহতদের ক্ষতিপূরণ দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
কুন্দুজ হামলায় হতাহতদের ক্ষতিপূরণ দেবে যুক্তরাষ্ট্র ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানের উত্তরাঞ্চলের কুন্দুজ শহরে মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ) হাসপাতালে হামলায় হতাহতদের ক্ষতিপূরণ দেবে যুক্তরাষ্ট্র।

দেশটির প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

ওই বিবৃতির বরাত দিয়ে রোববার (১১ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সপ্তাহখানেক আগে এমএসএফ হাসপাতালে মার্কিন বিমান হামলায় ২২ রোগী ও চিকিৎসক নিহত হন। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। খোদ যুক্তরাষ্ট্র প্রশাসনও হামলার জন্য দুঃখ প্রকাশ করে এবং এটি ‘ভুল’ বলে স্বীকার করে।

পেন্টাগনের মুখপাত্রের দেওয়া ওই বিবৃতিতে বলা হয়, এমএসএফ হাসপাতালের ওই মর্মান্তিক ঘটনার পর পরিস্থিতি মোকাবেলা এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করে প্রতিরক্ষা বিভাগ।

এতে আরও বলা হয়, হামলায় আহত ব্যক্তি ও নিহতদের পরিবারকে সমবেদনামূলক ক্ষতিপূরণ দেওয়া হবে। একইসঙ্গে ওই হাসপাতাল সংস্কারের অনুদানও দেওয়া হবে।

হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের বিমান বাহিনী তালেবানদের লক্ষ্য করে হামলা চালাতে গেলে ভুলক্রমে এ ঘটনা ঘটে। যদিও এ ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এমএসএফ হাসপাতালের প্রেসিডেন্ট ও আফগান প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করে দুঃখ প্রকাশ করেন।

তবে, এ হামলাকে যুদ্ধাপরাধ আখ্যা দিয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান করেছে এমএসএফ। হামলার পর এখনও হাসপাতালটির ৩০ রোগী ও কর্মী নিখোঁজ রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮২৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।