ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় আইএসের ৫৫ স্থাপনায় আঘাত রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
২৪ ঘণ্টায় আইএসের ৫৫ স্থাপনায় আঘাত রাশিয়ার ছবি : সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় গত ২৪ ঘণ্টায় ইসলামিক স্টেটসহ (আইএস) বিভিন্ন জঙ্গি সংগঠনের ২৯টি তাঁবু, ২৯টি সুরক্ষিত আস্তানাসহ অর্ধশতাধিক স্থাপনায় হামলা চালিয়েছে রুশ যুদ্ধবিমান। এতে ওই স্থাপনা-আস্তানাগুলোর অধিকাংশই ধ্বংস হয়ে গেছে।



রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কভের বরাত দিয়ে শনিবার (১০ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।   

কোনাশেঙ্কভ জানান, গত ২৪ ঘণ্টায় রুশ বিমান বাহিনী সিরিয়ার বিভিন্ন এলাকায় ৬৪টি বিমান হামলা চালায়। এতে জঙ্গিদের দুইটি কমান্ড সেন্টার, ২৯টি তাঁবু (ফিল্ড ক্যাম্প), ২৩টি সুরক্ষিত স্থাপনাসহ (ফোর্টিফিল্ড ফ্যাসিলিটি) ৫৫টি আস্তানা ধ্বংস হয়ে গেছে।

তিনি দাবি করেন, সঠিকভাবে যাচাই-বাছাই করে নিশ্চিত হওয়ার পর লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। আক্রমণের প্রাথমিক পর্যায়ে আমাদের যুদ্ধবিমান আইএসের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে আঘাত হানছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আরও দাবি করেন, তাদের হামলায় জিহাদিদের গতিশীলতা এবং আক্রমণাত্মক ক্ষমতা হ্রাস পাচ্ছে।

কোনাশেঙ্কভের মতে, রাশিয়ার বিমান হামলার কারণে জঙ্গিরা জ্বালানি ও অস্ত্র-গোলাবারুদের ঘাটতিতে পড়েছে। এ কারণে তারা মনোবল হারিয়ে যুদ্ধক্ষেত্র ছেড়ে পূর্ব ও উত্তর-পূর্ব দিকে যাওয়া শুরু করেছে।

গত বছরের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। এরপর জঙ্গি এই সংঠনটি বিদেশি নাগরিকদের জিম্মি করে গলা কেটে ও আগুনে পুড়িয়ে মারতে শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এরই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখতে আইএস নির্মূলে গত ৩০ সেপ্টেম্বর বিমান হামলা শুরু করে রাশিয়াও। ৪ অক্টোবর থেকে হামলা জোরদারের ঘোষণা দেয় মস্কো।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
আরএইচএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।