ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘রুশ নির্মিত ক্ষেপণাস্ত্রেই ধ্বংস ‘এমএইচ১৭’’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
‘রুশ নির্মিত ক্ষেপণাস্ত্রেই ধ্বংস ‘এমএইচ১৭’’ ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়ার নির্মিত ক্ষেপণাস্ত্রেই ইউক্রেনে মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ১৭ বিধ্বস্ত হয়েছে বলে দাবি করেছে একটি ডাচ তদন্তকারী দল।

‘ডাচ সেফটি বোর্ড’ তাদের চূড়ান্ত প্রতিবেদনে যাত্রীবাহী প্লেনটি বিধ্বস্ত হওয়ার কারণ হিসেবে রাশিয়ার নির্মিত বিইউকে ক্ষেপণাস্ত্রকে দায়ী করেছে।



ডাচ সেফটি বোর্ডের চেয়ারম্যান টিবে জসট্রা নেদারল্যান্ডের দ্য হেগ শহরে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, বাম দিকের ককপিটে ক্ষেপণাস্ত্র আঘাত হানার কারণে বিধ্বস্ত হয় এমএইচ১৭। ওই ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার নির্মিত বিইউকে ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যাটারি থেকে ছোড়া হয়েছে বলে দাবি করেন তিনি।

যদিও ক্ষেপণাস্ত্রটি কোথায় থেকে ছোড়া হয়েছে সে ব্যাপারে সরাসরি কিছু না বললেও ম্যাপে তিনি যে স্থানটি দেখান সে স্থানটি সংঘাতের প্রথম থেকেই ইউক্রেনের রুশপন্থি বিদ্রোহীদের দখলে।

এছাড়া সংবাদ সম্মেলনে পূর্বাঞ্চলের সংঘাত কবলিত এলাকার উপর দিয়ে বেসামরিক বাণিজ্যিক প্লেন চলার অনুমতি দেয়ার জন্য ইউক্রেনীয় কর্তৃপক্ষেরও তীব্র সমালোচনা করেন জসট্রা।
 
গত বছরের ১৭ জুলাই নেদারল্যান্ডের রাজধানী আমস্টার্ডাম থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের উদ্দেশে যাওয়ার পথে ইউক্রেনের সংঘাত কবলিত পূর্বাঞ্চলে বিধ্বস্ত হয় এমএইচ ১৭। এতে প্লেনটির সব আরোহীই নিহত হন।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।