ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস হামলায় দুই ইরানি রেভোল্যুশনারি গার্ড কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আইএস হামলায় দুই ইরানি রেভোল্যুশনারি গার্ড কমান্ডার নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের পৃথক দুই হামলায় ইরানের প্রভাবশালী রেভোল্যুশনারি গার্ডের (আইআরজিসি) দুই কমান্ডার নিহত হয়েছেন।

গত বৃহস্পতিবার (০৮ অক্টোবর) ও সোমবার (১২ অক্টোবর) হামলা দু’টির ঘটনা ঘটে বলে মঙ্গলবার (১৩ অক্টোবর) জানানো হয়েছে ইরানি সংবাদমাধ্যমে।

নিহত দুই কমান্ডার হলেন- হামিদ মোখতারবান্দ ও ব্রিগেডিয়ার জেনারেল ফারশাদ হাসুনিযেদাহ।

খবরে জানানো হয়, ফারশাদ দামাস্কে মহানবীর (সা.) দৌহিত্র যইনবের মাজার রক্ষার দায়িত্ব পালন করে আসছিলেন। সোমবারের হামলায় তিনি নিহত হন।

আর বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে সিরিয়ার আলেপ্পো প্রদেশে আইআরজিসির উপ-প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন হামাদানিকে হত্যা করে আইএস।

সিরিয়ায় কোনো ধরনের সামরিক অবস্থানের কথা অস্বীকার করলেও ইরানের দাবি, তারা আসাদ বাহিনীকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ‘সামরিক পরামর্শ’ দিয়ে আসছে।

ইরানকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান আঞ্চলিক মিত্র বলে মনে করা করা হয়। দেশটি আসাদ বাহিনীকে গত চার বছরের গৃহযুদ্ধে ব্যাপক সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা যুগিয়েছে বলেও মনে করা হয়। ২০১১ সাল থেকে শুরু হওয়া এই সংকটে এ পর্যন্ত আড়াই লাখেরও বেশি মানুষ মারা গেছে।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।