ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় ৮৬ আইএস আস্তানায় রুশ হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
সিরিয়ায় ৮৬ আইএস আস্তানায় রুশ হামলা ছবি: সংগৃহীত

ঢাকা: গত ২৪ ঘণ্টায় সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) ৮৬ টি স্থাপনাকে লক্ষ্য করে ৮৮টি বিমান হামলা চালিয়েছে রাশিয়া। অভিযানে আইএসের অধিকাংশ গোলাবারুদ, ভারী যানবাহন ও যন্ত্রপাতি ধ্বংস করে দেওয়া হয়েছে।



বুধবার (১৪ অক্টোবর) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক টুইটার বার্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জান‍ায়।

খবরে বলা হয়, রুশ যুদ্ধ বিমান সুখোই এসইউ-২৪এম, এসইউ-৩৪ বোম্বারস ও এসইউ-২৫এসএম গ্রাউন্ড সাপোর্ট সিরিয়ার রাক্কা, হামা, ইদলিব, লাতাকিয়া ও আলেপ্পো প্রদেশের বিভিন্ন এলাকায় আইএস জঙ্গিদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

হামলায় আইএসের কমান্ড পোস্ট, গোলাবারুদ ও অস্ত্রভাণ্ডার, জঙ্গি যানবাহন, ভূমি থেকে উত্ক্ষপণযোগ্য বিস্ফোরক, তাবু বিধ্বস্ত হয়।

এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হামলায় আলেপ্পো প্রদেশের আনাদান ও আল-বাব শহরে এবং হামা প্রদেশের লাতামনা শহরে আইএসের বেশ কয়েকটি আস্তানায় হামলা চালায় যুদ্ধ বিমান এসইউ-২৪এম বোম্বারস এবং এসইউ-৩৪।

এতে আইএসের মজুদ গোলাবারুদ ও অস্ত্রভাণ্ডারসহ একটি বাংকার ধ্বংস হয়েছে।

২০১৫ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস।

এরপর বিদেশি নাগরিকদের অপহরণ ও বন্দি করে শিরশ্ছেদ ও আগুনে পুড়িয়ে হত্যা করে সংগঠনটি। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

এরপর বাশার আল আসাদের সমর্থনে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস বিরোধী হামলা শুরু করে রাশিয়া। যদিও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিভিন্ন দেশ অভিযোগ করে আসছে, আসদ বিরোধীদের দমাতেই এ অভিযান চালানো হচ্ছে।

তবে বিষয়টি পুরোপুরি অস্বীকার করে ‍এবং আইএস দমনেই এই অভিযান চালানো হচ্ছে বলে জানায় রাশিয়া। একই সঙ্গে ৪ অক্টোবর থেকে এ হামলা জোরদারের ঘোষণা দেয় মস্কো।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আরএইচএস/ এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।