ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ঘরে ফিরছে বাস্তবের ‘মুন্নি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
ঘরে ফিরছে বাস্তবের ‘মুন্নি’

ঢাকা: ‘বজরঙ্গী ভাইজান’র মুন্নি তার পরিবারে ফিরে যেতে পারলেও বাস্তবের ‘মুন্নি’ এখনও অপেক্ষার প্রহর কাটাচ্ছে। বাস্তবের এই মুন্নির নাম ‘গীতা’।

পাকিস্তানি মুন্নির মতো এক দশক আগে সেও হারিয়ে গিয়েছিল। তবে পাকিস্তান থেকে ভারতে এসে নয়, ভারত থেকে পাকিস্তান গিয়ে।

অবশেষে খোঁজ মিলেছে গীতার বাবামা’র। পরিবারের সঙ্গে গীতার পুনর্মিলন এখন সময়ের ব্যাপার মাত্র। পাকিস্তানের একটি দাতব্য প্রতিষ্ঠানের কর্মী ফয়সাল ইধির বরাত দিয়ে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবর জানানো হয়েছে। ২৬ অক্টোবরের মধ্যে তাকে পরিবারের কাছে ফিরিয়ে নেওয়া হতে পারে বলেও জানানো হয়েছে।

গীতাকে শিগগিরই ভারতে ফিরে আনা হবে জানিয়ে সম্প্রতি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইটারে জানান, ডিএনএ টেস্টের পর তাকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

২২ বছর বয়সী গীতা মুক ও বধির। ধারণা করা হয়, ১১ বছর বয়সে সে কোনোভাবে সীমান্ত অতিক্রম করে পাকিস্তানে প্রবেশ করে। নিজের নাম-পরিচয় বা ঠিকানা না পারায় পাকিস্তান রেঞ্জার্স তাকে একটি দাতব্য প্রতিষ্ঠানে পাঠিয়ে দেয়। দাতব্য প্রতিষ্ঠানের কর্মচারীরা তার নাম দেয় ‘গীতা’।

এরপর কেটে যায় এক দশকেরও বেশি সময়। কিন্তু ঘরে ফেরা হয় না গীতার। সম্প্রতি বলিউডে মুক্তি পায় ‘বজরঙ্গী ভাইজান’ চলচ্চিত্রটি। ভারত-পাকিস্তান উভয় দেশেই বেশ সমাদর পায় এ ছায়াছবি। এর মূল চরিত্র মুন্নির হারিয়ে যাওয়ার সঙ্গে অনেকটা মিলে যায় গীতার ঘটনা। তারপর থেকেই জোরোশোরে শুরু হয় তার আসল পরিচয়ের সন্ধান।

গত আগস্টে ইসলামাবাদে ভারতীয় দূতাবাস কর্তৃপক্ষ ই-মেইলের মাধ্যমে বিহারে বসবাসরত গীতার পরিবারের ছবি ইধি ফাউন্ডেশনে পাঠায়। ওই ছবিগুলো দেখে গীতা তার পরিবারকে সনাক্ত করে বলে জানায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
আরএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।