ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রিটেনকে যুক্তরাষ্ট্র দখলের অনুরোধ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
ব্রিটেনকে যুক্তরাষ্ট্র দখলের অনুরোধ! রানী দ্বিতীয় এলিজাবেথ / ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ২৪০ বছর আগে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল ‍যুক্তরাষ্ট্র। দীর্ঘ এ সময় পর ‍আবারও যুক্তরাষ্ট্র দখলে নিতে ব্রিটেনের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

আর এ অনুরোধ করেছেন খোদ যুক্তরাষ্ট্রেরই এক নাগরিক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের নিয়ে হতাশা থেকে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ও প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বরাবর এ চিঠি লেখা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত চিঠিটিতে ওই মার্কিনির পক্ষ থেকে বলা হয়, ‘আমেরিকান জনগণের পক্ষ থেকে আমি জরুরি ভিত্তিতে আমাদের নিয়ন্ত্রণে নিতে আপনাদের প্রতি অনুরোধ জানাচ্ছি। এটা পরিষ্কার যে, আমরা যেভাবে চলছি তা উপযুক্ত নয়। আমি আবারও সবিনয়ে অনুরোধ করছি, যুক্তরাষ্ট্রকে আপনাদের উপনিবেশ করে নিন। ’

তবে, ব্রিটিশ শাসনের ভক্ত ওই মার্কিনির এ চিঠি কেবল কৌতুক হিসেবে নেননি ব্রিটেনের রানী। তিনি ওই মার্কিনিকে চিঠির জবাবও দিয়েছেন। জবাবে তার অনুরোধ সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন।

রানীর পক্ষ থেকে তার উপ-যোগাযোগ সমন্বয়ক সেই জবাবটি দেন। রানীর বাসভবন বাকিংহাম প্যালেসের প্যাডে দেওয়া সেই জবাবপত্র পাওয়ার পর ওই মার্কিনির জনৈক বন্ধু তা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন।

জবাবপত্রে বলা হয়, ‘আমেরিকান সরকারের বিষয়ে মতামত জানিয়ে আপনি সম্প্রতি রানীকে যে চিঠি লিখেছেন, তার জবাব দিতে বলা হয়েছে আমাকে। আপনার মতামত লিপিবদ্ধ করে রাখা হয়েছে। আপনাকে ধন্যবাদ। আমি নিশ্চিত করতে চাই যে, কোনো সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে রানীর হস্তক্ষেপের প্রশ্নই আসে না। ’

এ বিষয়ে বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র বলেন, মার্কিনির পক্ষ থেকে চিঠি দেওয়া এবং চিঠির জবাব দেওয়ার বিষয়টি ‘সম্ভবত সঠিক’।

উল্লেখ করা যেতে পারে, ১৭৭৬ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে যুক্তরাষ্ট্র।

আর যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্কিত ব্যক্তিত্ব ডোনাল্ড ট্রাম্পসহ প্রার্থীদের ‘যোগ্যতা’ নিয়ে হতাশা থেকেই ওই মার্কিনি এ চিঠি দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।