ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মিশরে নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
মিশরে নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণ চলছে আবদেল ফাত্তাহ আল সিসি

ঢাকা: মিশরে বহুল প্রতীক্ষিত জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। টানা দু’দিন করে দু’ধাপে অনুষ্ঠেয় এ নির্বাচনের প্রথম দফার প্রথম দিনের ভোটগ্রহণ রোববার (১৮ অক্টোবর) শুরু হয়েছে সকাল ৯টা থেকে।

শেষ হবে রাত ৯টায়। প্রথম দফার দ্বিতীয় দিনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সোমবার (১৯ অক্টোবর।

স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, প্রথম দফায় দেশটির ২৭টি প্রশাসনিক অঞ্চলের মধ্যে ১৪টিতে ভোটগ্রহণ চলছে। আর দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ১৩টি প্রশাসনিক অঞ্চলে, ২২ ও ২৩ নভেম্বর। দু’দফায় ভোটগ্রহণ শেষে নির্বাচনের ফল প্রকাশ করা হতে পারে ডিসেম্বরে।

আদালতের নির্দেশে ২০১২ সালে তৎকালীন সংসদ বিলুপ্ত হওয়ার তিন বছর পর এ নির্বাচন হচ্ছে।

২০১৩ সালের জুলাইয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রের কর্তৃত্ব দখলের করেন তৎকালীন সেনাপ্রধান আবদুল ফাত্তাহ আল সিসি। পরে প্রেসিডেন্ট নির্বাচন করে ‘বৈধভাবে’ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেন তিনি।

সংসদ বিলুপ্ত থাকায় এতোদিন আইন-অধ্যাদেশ জারির ক্ষেত্রে প্রেসিডেন্ট সিসিকে কোনো জবাবদিহিতার মুখে পড়তে না হলেও সংবিধান অনুযায়ী, পদক্ষেপ গ্রহণে এ নির্বাচনে গঠিত সংসদের মুখাপেক্ষী হতে হবে তাকে। যদিও ৫৯৬ আসনের সংসদে লড়াইকারী পাঁচ হাজারেরও বেশি প্রার্থীর প্রায় সবাই সিসির সমর্থক বলে জানাচ্ছে সংবাদমাধ্যম।

এ নির্বাচনকে মিশরের গণতন্ত্রের পথ উত্তরণে চূড়ান্ত ধাপ বলে উল্লেখ করা হলেও সমালোচকদের বক্তব্য, নির্বাচন পরবর্তী সংসদ প্রেসিডেন্ট সিসির ক্ষমতাকে সংহতই করবে।

এদিকে, নির্বাচন উপলক্ষে মিশরজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশ সদস্যদের পাশাপাশি সেনাবাহিনীও নিরাপত্তার দায়িত্ব পালন করছে।

অন্যদিকে, নির্বাচনে মুসলিম ব্রাদারহুড অংশগ্রহণ করতে পারছে না বিধায় তাদের সমর্থকরা ভোট দেবে না বলে জানানো হচ্ছে। কিন্তু সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নির্বাচনে ভোট না দিলে ৫০০ পাউন্ড জরিমানা গুনতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।