ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী নিতে স্লোভেনিয়া সীমান্তে কঠোরতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
অভিবাসী নিতে স্লোভেনিয়া সীমান্তে কঠোরতা ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রোয়েশিয়ার সঙ্গে হাঙ্গেরির সীমান্ত বন্ধ হয়ে যাওয়ায় অভিবাসীদের স্রোত যখন স্লোভেনিয়া অভিমুখে ঠিক তখই অভিবাসী নিতে কঠোরতা আরোপ করছে স্লোভেনিয়া।

দিনে মাত্র ২৫শ’ অভিবাসীকে দেশটির সীমান্ত অতিক্রম করতে দেবে বলে জানিয়েছে স্লোভেনিয়া সরকার।

অন্যদিকে ক্রোয়েশিয়া অনুরোধ করেছিল দিনে অন্তত ৫ হাজার অভিবাসীর জন্য স্লোভেনিয়া তার সীমান্ত খুলে দিক।  

এ প্রসঙ্গে স্লোভেনিয়ার স্বরাষ্ট্র সচিব বোস্তান সেফিক বলেন, ৫ হাজার অভিবাসীর জন্য সীমান্ত খুলে দিতে ক্রোয়েশিয়া যে অনুরোধ করেছে তা রক্ষা করা সম্ভব নয়। কারণ অস্ট্রিয়া দিনে ১৫শ অভিবাসীর বেশি নেবে না।  

আফগানিস্তান, সিরিয়া ও ইরাক থেকে বিপুল সংখ্যক অভিবাসী প্রতিদিন ক্রোয়েশিয়া হয়ে স্লোভেনিয়া অতিক্রম করে অস্ট্রিয়া পাড়ি দিয়ে পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করছেন। এর আগে অভিবাসীদের ঢল ছিল ক্রোয়েশিয়া হয়ে হাঙ্গেরির সীমান্ত পাড়ি দিয়ে পশ্চিম ইউরোপে প্রবেশ করা।

কিন্তু গত ১৭ অক্টোবর হাঙ্গেরি অভিবাসীদের জন্য তার বর্ডার বন্ধ করে দেওয়ায় স্লোভেনিয়ার বর্ডারে অভিবাসীদের ঢল নামে। অভিবাসীরা মূলত জার্মানি, সুইডেন ও নরওয়ের মতো দেশগুলোতে যেতেই ক্রোয়েশিয়া-স্লোভেনিয়া অতিক্রম করছেন।
  
স্লোভেনিয়ার সীমিত সংখ্যক অভিবাসী নেওয়ার ঘোষণায় বিপাকে পড়ে ক্রোয়েশিয়া। শুধ‍ু পূর্ব ক্রোয়েশিয়ার শহর অপাতোভাকেই অন্তত ৪ হাজার অভিবাসী অপেক্ষা করছেন স্লোভেনিয়া হয়ে জার্মানিতে প্রবেশ করবেন বলে। এসব অভিবাসী গত এক সপ্তাহ ধরে হেঁটে গ্রিস, মেসিডোনিয়া ও সার্বিয়া অতিক্রম করে ক্রোয়েশিয়ায় এসে পৌঁছেছেন।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।