ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতারে পড়তে যাচ্ছে আহমেদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
কাতারে পড়তে যাচ্ছে আহমেদ

ঢাকা: কাতারে স্কলারশিপ নিয়ে পড়তে যাচ্ছে আহমেদ মোহম্মদ। যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা ১৪ বয়সী এই কিশোর গত সেপ্টেম্বরে ঘড়ি বানিয়ে আটক হয়।

তার বানানো ঘড়ি স্কুলে নিয়ে গেলে শিক্ষকরা একে বোমা বলে সন্দেহ করে। এরই পরিপ্রেক্ষিতে তাকে পুলিশে দেওয়া হয়।

আহমেদের কাতার পড়তে যাওয়ার বিষয়টি মঙ্গলবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে নিশ্চিত করেছে তার পরিবার। হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তার সাক্ষাতের ঘণ্টাখানেক পর এ ঘোষণা আসে।

গত সেপ্টেম্বরে আহমেদ আটক হওয়ার পর বিশ্বব্যাপী তার সমর্থনে সরব হয়ে ওঠে সবাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মুক্তি চেয়ে হ্যাশট্যাগও চালু হয়। অনেকেই সে সময় ধারণা করে, মুসলিম হওয়ার কারণেই তাকে আটক করা হয়েছে।

আহমেদের তৈরি ঘড়ি ও তার মেধার প্রশংসা করে প্রেসিডেন্ট ওবামা, নাসার বিজ্ঞানীরা, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গসহ অনেকেই সে সময় মন্তব্য করেন। এমনকি ওবামা তাকে ঘড়িসহ হোয়াইট হাউজে ও জুকারবার্গ ফেসবুক কার্যালয়ে আমন্ত্রণও জানান।

আটকের পর বিভ্রান্তির অবসান হলে আহমেদকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু সে আর তার সাবেক স্কুলে পড়তে যেতে চায়নি। এরই এক মাসের মাথায় তাকে কাতার ফাউন্ডেশন পড়ালেখার জন্য স্কলারশিপ দেয়। আহমেদ তাতে সম্মতিও জানায়।

পরিবারের পক্ষ থেকে মঙ্গলবারের বিবৃতিতে বলা হয়, এর অর্থ, আমরা পরিবারের সবাই কাতারে চলে যাচ্ছি। আহমেদ সেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার জন্য সম্পূর্ণ স্কলারশিপ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।