ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থনৈতিক দুর্দশা কাটাতে রাষ্ট্রীয় গণ-প্রার্থনা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
অর্থনৈতিক দুর্দশা কাটাতে রাষ্ট্রীয় গণ-প্রার্থনা! ছবি: সংগৃহীত

বিপদে পড়লে মানুষ ঈশ্বরকে ডাকে। পরিত্রাণ চায়।

ব্যক্তিমানুষ নয়, বিপদমুক্তির আশায় এবার গোটা রাষ্ট্র ঈশ্বরের শরণাপন্ন হয়েছে। এজন্য রাষ্ট্রীয় প্রার্থনা দিবস পর্যন্ত ঘোষণা ঘোষণা করা হয়েছে। রোববার দেশজুড়ে এজন্য গণ-প্রার্থনাও করেছে দেশটির আপামর মানুষ। আফ্রিকার দেশ জাম্বিয়ার সরকার মূলত অর্থনৈতিক দুর্দশা কাটানোর জন্য এই অভিনব উদ্যোগটি নেয়। কারণ অর্থনীতির পুনরুদ্ধারে সরকারের নেওয়া প্রায় সব উদ্যোগই হয়েছে বিফল। তাই সরকার ভেবেছে, ঈশ্বরের করুণা ছাড়া পরিত্রাণের আর কোনো আশা আর নেই। রয়টার এ-খবরের শিরোনাম করেছে: ‘Zambia seeks divine help to tackle economic woes.’

আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটির অর্থর্নৈতিক দুর্দশার কারণ মূলত বিশ্ববাজারে তামার ব্যাপক দরপতন। তামাই হচ্ছে জাম্বিয়ার অর্থনীতির মূল চালিকাশক্তি। এই দরপতনের ফলে ডলারের বিপরীতে সেদেশের মুদ্রার মান নামতে নামতে অর্ধেকে এসে দাঁড়িয়েছে। অন্যদিকে খাদ্যপণ্যের দাম গেছে হু-হু করে বেড়ে। ফলে বেশিরভাগ মানুষ দু’বেলা দু’মুঠো খাবার জোটাতে হিমশিম খাচ্ছে।

এই অবস্থায় সেদেশের প্রেসিডেন্ট এডগার লুংগু রোববার রাষ্ট্রীয় প্রার্থনা দিবস ঘোষণা করে দেশবাসীকে গণ-প্রার্থনায় শরিক হবার ডাক দেন। তার ডাকে সাড়া দিয়ে দেশের সব গির্জার উদ্যোগে গণ-প্রার্থনার আয়োজন করা হয়। তাতে সাধারণ মানুষ দলে দলে শরিকও হয়। এ উপলক্ষে সব ফটবল ম্যাচ বন্ধ ঘোষণা করা হয়। সব রেস্তোরাঁ, পানশালা ও মদের ভাঁটির ঝাঁপ ছিল বন্ধ।

গণ-প্রার্থনা শেষে প্রেসিডেন্ট লুংগু রোববার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, "আমি মনেপ্রাণে বিশ্বাস করি, আমরা যেহেতু নিজেদেরকে ঈশ্বরের কাছে নিজেদের সঁপে দিয়ে আকুল হয়ে তার করুণা ভিক্ষা করেছি সেহেতু তিনি আমাদের আমাদের আকুতি শুনেছেন। আপনাদের সবার কাছে আমার আবেদন আমরা সবাই যেন নিজেদের সর্বোচ্চ চেষ্টাটা দিই। বাকিটা ছেড়ে দিন ঈশ্বরের হাতে। ’’

উল্লেখ্য, ১৯৯৬ সালে জাম্বিয়ার সংবিধানে দেশটিকে খ্রিস্টান রাষ্ট্র বলে ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।