ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

করমর্দনের লজ্জা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
করমর্দনের লজ্জা! ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পরোশেংকোর সবচেয়ে বড় চোখের বালি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তার দেশ ইউক্রেনের আসল দুশমন রাশিযা নামের দুনিয়ার সবচেয়ে বড় রাষ্ট্র পরাশক্তি রাশিয়া।

বিপুল বিশাল রাশিয়ার আকার ও শক্তির তুলনায় ইউক্রেন নিতান্তই এক পুঁচকে রাষ্ট্র। ইংরেজিকে যাকে বলে ডেভিড আর গোলিয়াথ। ইউক্রেনের অংশ ছিল যে ক্রিমিয়া, সেটিও এক রক্তপাতহীন অভিযানের মধ্য দিয়ে নিজের অংশ করে নিয়েছে রাশিয়া---পেত্রো পরোশেংকোর দেশের প্রধান মুরুব্বি যুক্তরাষ্ট্রের চোখের সামনে। এসব কারণে ইউক্রেনের প্রেসিডেন্ট পরোশেংকো রুশ প্রেসিডেন্ট পুতিনের ছায়াটিও মাড়াতে চান না।

কিন্তু বাস্তবতা যে বড়ই কঠিন! ইচ্ছা না থাকলেও পূর্ব ইউক্রেনের বিদ্রোহী অংশের সঙ্গে যুদ্ধবিরতির প্রশ্নে পশ্চিমা মিত্রদের ডাকা আলোচনার টেবিলে রাশিয়ার সঙ্গে বসতেই হয় তাকে। পুতিনের সঙ্গে তখন করমর্দনটাও করতে হয়।

চলতি মাসের গোড়ায় ফ্রান্সের রাজধানী প্যারিসে রাশিয়া-ফ্রান্স-জার্মানি-ইউক্রেন এই চার জাতির বৈঠকের সময়ও পুতিনের সঙ্গে করমর্দন করতে হয়েছে তাকে। কিন্তু পরোশেংকো মোটেই চান না পুতিন নামের ‘রুশ দৈত্যের’ সঙ্গে তার করমর্দনের বিব্রতকর দৃশ্যটি তার দেশবাসী টেলিভিশনে দেখুক। আর তাই তিনি ইউক্রেনের সব টিভি চ্যানেলকে গোপন নির্দেশ দিয়েছেন কোনোভাবেই যেন দৃশ্যটি দেখানো না হয়। কিন্তু ইউক্রেনের সাংবাদিকরা তার এই অন্যায় নির্দেশের কথা ঠিকই ফাঁস করে দিয়েছেন সেদেশের মিডিয়ায়। দেশটির একটি ইংরেজি গণমাধ্যম খবরটির শিরোনাম করেছে: ‘Poroshenko Orders Ukrainian Media Not to Show Handshake With Putin’

টিভি চ্যানেল ‘ওয়ান হানড্রেড টুয়েলভ উক্রাইনা’-র সাবেক প্রযোজক ভিক্তর জুবরিতস্কি এ ব্যাপারে বলেন, প্রেসিডেন্ট পেত্রো পরোশেংকো চান না তার দেশের নাগরিকরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার করমর্দনের দৃশ্যটি দেখুক। তাই তিনি তার প্রশাসনের লোকদের বলেছেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকের ফুটেজটি যাতে কোনো টিভিতে না দেখানো হয় সে ব্যবস্থা করতে।

সে মোতাবেক সব টিভি চ্যানেলে সরকারের নির্দেশও পৌঁছে গেছে। কিন্তু টিভি চ্যানেলগুলো মানে নি তার নির্দেশ। ঝুঁকি মাথায় নিয়েও সেই ফুটেজ তারা ঠিকই দেখিয়েই চলেছে। দেখা যাক, সাংবাদিকদের কপালে কি আছে!

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।