ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মানসিক নিপীড়নের শিকার হচ্ছে ফিলিস্তিনি শিশুরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
মানসিক নিপীড়নের শিকার হচ্ছে ফিলিস্তিনি শিশুরা ছবি : সংগৃহীত

ঢাকা: ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি সরকারের দমনপীড়ন নীতিতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে সেখানকার শিশুরা। চলতি মাসে ইসরেয়েলি পুলিশের হামলায় নিহতদের অন্তত ১০ জনই ফিলিস্তনি শিশু।

সেই সঙ্গে সংঘাতের ভয়াবহতায় মানসিকভাবেও মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ফিলিস্তিনের এক মানবাধিকার সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ফিলিস্তিনের আন্তর্জাতিক শিশু প্রতিরক্ষা অধিদফতরের এক কর্মকর্তা জানান, এই ভূখণ্ডের সহিংসতা প্রতিদিনই মাত্রা ছাড়াচ্ছে। আর তার ভয়বহতা বাড়িয়ে তুলতে শিশুদেরকে বেছে নিচ্ছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এতে করে তারা মানসিকভাবেও আক্রান্ত হচ্ছে।

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক সমন্বয় বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, পশ্চিম তীর ও গাজায় ইসরায়েলি নিরপত্তা বাহিনীর হামলায় অক্টোবরের ৬ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত অন্তত ২০১ জন ফিলিস্তিনি শিশু আহত হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ফিলিস্তিনি শিশুরা বিষণ্নতা, উদ্বেগসহ আরও নানান মানসিক রোগে ভুগছে বলে বেশ কিছু গবেষণায় দেখা গেছে।  

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনিদের প্রবেশ ও ইসরায়েলি বাহিনীর অভিযানকে কেন্দ্র করে গত মাসে চলমান সংঘাতের সূচনা হয়। ক্রমেই পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় এর আগুন ছড়িয়ে পড়ে।

এরপর ইসরায়েলি মন্ত্রিসভায় অনুমোদন পায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দমন-পীড়ন নীতি। এরই অংশ হিসেবে, ইসরায়েলি বাহিনী আরও চড়াও হয় ফিলিস্তিনিদের ওপর।

সংবাদমাধ্যমের তথ্য মতে, ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সহিংসতায় ১ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৫২ জন ফিলিস্তিনি ও আট ইসরায়েলি প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন দুই সহস্রাধিক।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
আরএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।