ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্র

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট গ্রেফতার

ঢাকা: মালদ্বীপের প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আব্দুল গফুরকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

গত মাসের শেষে প্রেসিডেন্টকে আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমকে বহনকারী একটি স্পিডবোটে বোমা বিস্ফোরিত হয়।

এ ঘটনায় প্রেসিডেন্ট অক্ষত থাকলেও আহত হন তার স্ত্রী। এই ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ভাইস প্রেসিডেন্ট আদিবকে রাজধানী মালে থেকে গ্রেফতার করা হয়।

শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে আদিবকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট রাজধানী মালেতে অবতরণের সঙ্গ সঙ্গেই গ্রেফতার হন তিনি। এর আগে গ্রেফতার এড়াতে তার নির্বাসনে যাওয়ার গুজব ছড়িয়ে পড়েছিলো।

এদিকে ভাইস প্রেসিডেন্ট অাদিবকে স্বাগত জানাতে তার সমর্থকরা রাজধানী মালের মূল জেটিতে ভিড় করলেও তাদের সেখান থেকে হটিয়ে দেয় পুলিশ। এ সময় তার বেশ কয়েকজন হাই প্রোফাইল সমর্থককে আটক করে পুলিশ।

আদিবের গ্রেফতারের পরপরই মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী উমর নাসির টুইটারে জানান, ভাইস প্রেসিডেন্টকে গ্রেফতার করে ঢুনিঢুতে অবস্থিত পুলিশ ডিটেনশন সেন্টারে নেয়া হয়েছে।

প্রেসিডেন্টের স্পিডবোটে বিস্ফোরণের ঘটনায় ভাইস প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে বলে অপর এক টুইটার বার্তায় জানিয়েছে মালদ্বীপের পুলিশ।

এদিকে ভাইস প্রেসিডেন্ট আদিবকে গ্রেফতারের আগ দিয়ে শুক্রবার মধ্যরাত থেকেই পুরো মালে জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে মালদ্বীপের আইন শৃঙ্খলা বাহিনী। শহরের অলিতে গলিতেও লোকজনের চলাফেরায় বিধিনিষেধ আরোপ করে পুলিশ।

গত ২৮ সেপ্টেম্বর পবিত্র হজ পালন শেষে বিমানবন্দর থেকে প্রেসিডেন্ট প্রাসাদে ফেরার সময় প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে বহনকারী স্পিডবোটে বোমা বিস্ফোরিত হয়। প্রেসিডেন্ট অক্ষত থাকলেও ফার্স্ট লেডি ফাতিমা ইব্রাহীম আহত হন। এ ঘটনায় পুলিশ প্রধান সহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট ইয়ামিন।
 
বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।