ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে বিমান বাহিনীর ফাইটার স্কোয়াড্রনে যুক্ত হচ্ছেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
ভারতে বিমান বাহিনীর ফাইটার স্কোয়াড্রনে যুক্ত হচ্ছেন নারীরা ছবি: সংগৃহীত

ঢাকা: সেদিন আর বেশি দূরে নেই, যেদিন ভারতের আকাশ শত্রুমুক্ত রাখতে দাপটে উড়ে বেড়াবেন নারীরা। এরই মধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাবনার অনুমোদন দিয়ে ইতিহাসও সৃষ্টি করে ফেলেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।



শনিবার (২৪ অক্টোবর) প্রস্তাবনাটির অনুমোদন দেওয়া হয়েছে বলে ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) মুখপাত্র সিতাংশু করের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে বিমান বাহিনী একাডেমিতে প্রশিক্ষণরত নারীদের মধ্যে থেকেই প্রথম ফাইটার পাইলটদের নির্বাচন করা হবে।

এর আগে, ৮৩তম বিমান বাহিনী দিবসে বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা বলেছিলেন, আমাদের নারীরা এখন যোগাযোগ প্লেন ও হেলিকপ্টারগুলো ওড়াচ্ছেন। ভারতীয় নারীদের আকাঙ্খার প্রতিফলনস্বরূপ আমরা এখন নারী ফাইটার পাইলট নিয়োগেরও পরিকল্পনা করছি। শারীরিক কোনো সীমাবদ্ধতাই যুদ্ধবিমান ওড়ানোয় তাদের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবে না বলেই আমার বিশ্বাস।

বর্তমানে ভারতীয় বিমান বাহিনীতে দেড় হাজার নারী সদস্য কর্মকর্ত রয়েছেন, যাদের মধ্যে ৯৪ জন পাইলট ও ১৪ জন নেভিগেটর।

এর আগে লড়াইয়ে পরাস্ত হলে নারীরা ধর্ষণ বা যেকোনো প্রকার নিপীড়নের শিকার হবেন আশঙ্কায় ভারতীয় বিমান বাহিনী ফাইটার স্কোয়াড্রনে নারীদের নিয়োগের বিষয়টি প্রত্যাখ্যান করে দিয়েছিল। ২০১০ সালে দিল্লি হাইকোর্ট সেনা ও বিমান বাহিনীতে নারীদের পূর্ণ মেয়াদে কাজের সুযোগ দিতে আদেশ জারি করেন।

এর আগে গত সেপ্টেম্বরে পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নারীদের কাজের ‍অনুমতি দেয় ভারতীয় নৌবাহিনী।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।