ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সোমবার দেশে ফিরবে বাস্তবের ‘মুন্নি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
সোমবার দেশে ফিরবে বাস্তবের ‘মুন্নি’ ছবি: সংগৃহীত

ঢাকা: ‘বজরঙ্গি ভাইজান’ চলচ্চিত্রে মুন্নি যেমন দীর্ঘ পথ পাড়ি দিয়ে মায়ের কোলে ফিরে যেতে পেরেছিল, তেমনভাবেই বাড়ি ফিরছেন বাস্তবের মুন্নি ‘গীতা’। তিন ঘণ্টার ওই চলচ্চিত্রে ভারতে এসে হারিয়ে যাওয়া মুন্নির পাকিস্তানে নিজ বাড়িতে ফিরতে কতোদিন সময় লেগেছিল, তার সুস্পষ্ট উল্লেখ পাওয়া না গেলেও বাস্তবের মুন্নি ফিরছেন দশ বছর পর।



২৩ বছর বয়সী মুক ও বধির গীতা দশ বছর আগে কোনোভাবে সীমান্ত অতিক্রম করে পাকিস্তান চলে গিয়েছিলেন। এরপর আর তার দেশে ফেরা হয়নি। করাচির একটি এনজিও ‘এধি ফাউন্ডেশন’ এতোদিন তার দেখভাল করছিল। সম্প্রতি বলিউডে মুক্তিপ্রাপ্ত ‘বজরঙ্গি ভাইজান’ চলচ্চিত্রটি ভারত ও পাকিস্তানে ব্যাপক সমাদৃত হয়। আর এর মাধ্যমেই ঘটনাক্রমে সামনে চলে আসে গীতার প্রসঙ্গটি।

কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার (২৬ অক্টোবর) ভারতে প্রত্যাবর্তন করবেন গীতা। পরিবারের সঙ্গে পুনর্মিলনীর আগ পর্যন্ত তিনি মধ্যপ্রদেশের ইন্দোরে একটি এনজিওতে থাকবেন। এনজিওটি পরিচালনা করেন জ্ঞানেন্দ্র ও তার স্ত্রী মোনিকা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এনজিওতে থাকাকালে গীতার ডিএনএ পরীক্ষা করা হবে, পরিচয় শনাক্তের শেষ ধাপ হিসেবে।

এক ভিডিও কলে মুক ও বধির গীতা অঙ্গভঙ্গির মাধ্যমে বলেন, পরিবারকে শনাক্ত করলেও শতভাগ নিশ্চিত নই আমি। আমার মনে হচ্ছে, সাক্ষাতের পর আমি তাদের চিনতে পারবো। এখনও আমার মনে আছে, একটি ক্লিনিকের পাশে আমার বাড়ি ছিল।

গীতার স্বদেশ প্রত্যাবর্তন সহজ করতে এধি ফাউন্ডেশনের কয়েকজন সদস্যও তার সঙ্গে ভারতে আসবেন বলে জানানো হয় সংবাদমাধ্যমের খবরে।

এদিকে, পরিবারের কাছে গীতাকে ফিরিয়ে দিতে সব প্রস্তুতিই সম্পন্ন করে ফেলেছে মধ্যপ্রদেশ পুলিশ। সেখানকার এক কর্মকর্তা জ্ঞানেন্দ্র পুরোহিত বলেছেন, গীতা খুব সহজেই সবকিছু বোঝাতে পারে, কাজেই তার ঠিকানা খুঁজে বের করা আমাদের জন্য কঠিন হবে না বলেই আমার বিশ্বাস। এরই মধ্যে আমরা একটি ছবির অভিধানও প্রস্তুত করে ফেলেছি তার জন্য।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।