ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
ভারত-পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

ঢাকা: ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বিস্তৃত এলাকাজুড়ে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫।



সোমবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় বিকেল ৩টা ৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

ইউএসজিএস জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের ফয়জাবাদ শহর থেকে ৭৩ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের ২১৩ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের পর ভারতের কাশ্মীর, পাকিস্তানের লাহোর ও আফগানিস্তানের কাবুল এবং তৎসংলগ্ন এলাকায় মোবাইল-ফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তৎক্ষণাৎ বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল সার্ভিস। আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে দিল্লি ও ভারতের উত্তরাঞ্চলীয় শহরগুলোর লোকজন।

ভূমিকম্পে পাকিস্তানের সারগোদা এলাকায় একটি স্কুল ভবন ধসে পড়ে। এতে বেশ কিছু লোক আহত হয়। তবে কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। এছাড়া, তৎক্ষণাৎ হতাহতের খবর পাওয়া যায়নি ভারত ও আফগানিস্তানেও।

ভূমিকম্পের মাত্রা প্রাথমিকভাবে ৭ দশমিক ৭ বলে জানালেও পরে ইউএসজিএসের পক্ষ থেকে বলা হয়, মূলত রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫। এছাড়া, এ নিয়ে বিভিন্ন ধরনের খবর দেয় ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলোও।

এর আগে, ২০০৫ সালে পাকিস্তানে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে প্রায় ৮০ হাজার লোকের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫/আপডেট ১৫৪০ ঘণ্টা/আপডেট ১৫৫০ ঘণ্টা/আপডেট ১৬০৩ ঘণ্টা
জেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।