ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট হলেন বিদ্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট হলেন বিদ্যা

ঢাকা: নেপালের প্রথম নারী রাজনীতিক হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বিদ্যাদেবী ভান্ডারি। বুধবার (২৮ অক্টোবর) ক্যান্সারজয়ী এ কমিউনিস্ট নেত্রীকে সর্বোচ্চ ভোট দিয়ে রাষ্ট্রীয় প্রধানের পদে নির্বাচিত করেন পার্লামেন্টের সদস্যরা।



পার্লামেন্টের স্পিকার ওনসারি ঘারতি আনুষ্ঠানিক প্রেসিডেন্ট পদে বিদ্যাদেবীর নাম ঘোষণা করে বলেন, পার্লামেন্ট সদস্যদের সর্বোচ্চ ৩২৭ ভোট পেয়ে দেশের ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বিদ্যাদেবী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নেপালি কংগ্রেসের প্রার্থী কুলবাহাদুর গুরুং পেয়েছেন ২১৪ ভোট।

বিদ্যা কমিউনিস্ট পার্টি অব নেপালের (সমন্বিত মার্ক্সিস্ট-লেনিনিস্ট) ভাইস চেয়ারপারসন। তিনি দীর্ঘদিন ধরে নারীদের অধিকার রক্ষায় আন্দোলন চালিয়ে আসছিলেন। তিনি যে দল থেকে সমর্থন নিয়ে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন, সে কমিউনিস্ট পার্টি অব নেপাল এখন ক্ষমতাসীন। এ দলেরই প্রধান খাড়গাপ্রসাদ শর্মা অলি এখন প্রধানমন্ত্রী।

নেপালে রাজতন্ত্রের অবসান হওয়ার পর গণতান্ত্রিক নেপালের দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বিদ্যা দেবী। তার আগে প্রেসিডেন্ট ছিলেন রামবরণ যাদব।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫/আপডেট ২২০৭ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।