ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়া সংকট

ব্যারেল বোমার অনুমোদন দিতে চায় জাতিসংঘ, রাশিয়ার বিরোধিতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
ব্যারেল বোমার অনুমোদন দিতে চায় জাতিসংঘ, রাশিয়ার বিরোধিতা ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় সন্ত্রাস মোকাবেলায় ব্যারেল বোমা ব্যবহারের অনুমোদন দিতে চায় জাতিসংঘ। এরই মধ্যে এ ব্যাপারে একটি খসড়াও প্রস্তুত করে ফেলেছে বিশ্ব সংস্থাটি।

তবে এ বোমার ব্যবহার সংকট মোকাবেলায় অনুষ্ঠিতব্য আলোচনায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে উল্লেখ করে বিরোধিতা করছে রাশিয়া।

সিরিয়ায় ব্যারেল বোমা ব্যবহারের বিষয়টি জাতিসংঘে যৌথভাবে প্রস্তাব করে ফ্রান্স, ব্রিটেন ও স্পেন। এর সমর্থনে জোর প্রচারণাও চালিয়েছে দেশ তিনটি।

জাতিসংঘে ব্রিটেনের রাষ্ট্রদূত ম্যাথিউ রেয়ক্রফট বলেছেন, নিরাপত্তা পরিষদের কয়েকজন সদস্যের কাছে এরই মধ্যে খসড়া পৌঁছে গেছে। বাকিদের কাছেও খুব অল্প সময়ের মধ্যে পৌঁছে যাবে।

এদিকে, রাশিয়ার উপ-রাষ্ট্রদূত পেত্র ইলিশেভ সাংবাদিকদের বলেছেন, তিনি এখনও খসড়াটি দেখেননি। তবে এই মুহূর্তে জাতিসংঘে এমন কোনো প্রস্তাব আসা উচিত নয়। কারণ এতে করে সংকট নিরসনে আন্তর্জাতিক আলোচনায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

সিরিয়ায় সংকট নিরসনে একটি রাজনৈতিক সমাধানের পথ অনুসন্ধানে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ও শুক্রবার (৩০ অক্টোবর) ভিয়েনায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক বৈঠক। এতে যুক্তরাষ্ট্র, রাশিয়া, আরব ও ইউরোপীয় রাষ্ট্রগুলোর শীর্ষ প্রতিনিধিদের অংশ নেওয়ার কথা রয়েছে। ইরানও এ আলোচনায় অংশ নেবে বলে ইঙ্গিত দিয়ে রেখেছে।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।