ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এক সন্তান নীতি বাতিলের সিদ্ধান্ত চীন সরকারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এক সন্তান নীতি বাতিলের সিদ্ধান্ত চীন সরকারের

ঢাকা: কয়েক দশক ধরে কঠোর ভাবে অনুসরিত ‘এক সন্তান’ নীতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। বৃহস্পতিবার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, দীর্ঘদিনের অনুসরিত এক সন্তান নীতি পরিহার করে দম্পতিদের দ্বিতীয় সন্তান নেয়ার অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চীনের ক্ষমতসীন কমিউনিস্ট পার্টি।



সীমিত সম্পদে অধিক জনসংখ্যার চাপ সামাল দিতে না পেরে ১৯৮০ সালে দম্পতিদের জন্য এক সন্তান নীতি ঘোষণা করে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটির তৎকালীন সরকার। নতুন এই নীতির ফলে চীনের দম্পতিরা একটির বেশি শিশু জন্ম দিতে পারতেন না। কেউ একাধিক সন্তানের জন্ম দিলে তাকে শাস্তির মুখোমুখি হতে হতো।

অবশ্য চীনের বিস্ময়কর অর্থনৈতিক সাফল্যের জন্য চীনের ক্ষমতাসীনরা এই এক সন্তান নীতির প্রশংসা করলেও এর কুফল হিসেবে চীনে দেখা দেয় লিঙ্গ অসমতা। বয়স্ক জনসংখ্যা বেড়ে যাওয়ার পাশাপাশি সেখানে দেখা দিয়েছে কর্মক্ষম জনশক্তির সঙ্কট। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে ২০১৩ সালে এক সন্তান নীতির বেশ কিছু সংস্কার আনে কমি‍উনিস্ট পার্টি, তবে পরিস্থিতি মোকাবেলায় ওই সংস্কার যথেষ্ট হয়নি। শেষ পর্যন্ত ওই নীতি বাতিলেরই সিদ্ধান্ত নিলো দেশটি।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।