ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় ছায়াযুদ্ধের আশঙ্কা করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
সিরিয়ায় ছায়াযুদ্ধের আশঙ্কা করছে রাশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় বিশেষ বাহিনী পাঠানোর ব্যাপারে মার্কিন ঘোষণা আসার পর থেকেই সেখানে ছায়াযুদ্ধের আশঙ্কা করছে রাশিয়া। ভিয়েনা আলোচনায় এ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে হুঁশিয়ারও করেছেন রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।



বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ও শুক্রবার (৩০ অক্টোবর) ভিয়েনায় অনুষ্ঠিত হয় দু’দিনব্যাপী এ আলোচনা। এতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইরান, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, মিশর, লেবানন ও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরও অংশ নেন।

জন কেরি ও সিরিয়ায় জাতিসংঘ দূত স্টাফান ডে মিস্টুরার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সের্গেই ল্যাভরভ বলেন, সমস্যা সমাধানে এখন মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতা জরুরি।

সিরিয়ায় বিশেষ বাহিনী পাঠানোর ব্যাপারে মার্কিন ঘোষণা আসার পরপরই দেশটির এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইরত দেশটির বিরোধী পক্ষকে প্রশিক্ষণ, পরামর্শ ও সহায়তা দিতে সেখানে প্রায় অর্ধশত সেনা পাঠানো হবে।

ল্যাভরভ বলেন, সিরিয়ার নেতৃত্বের সঙ্গে কোনো পরামর্শ না করেই যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিতে যাচ্ছে। এর ফলে ছায়াযুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। কিন্তু এখন আমাদের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ০৯১৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।