ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হার্টের পেসমেকার চলবে ব্যাটারি ছাড়াই!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
হার্টের পেসমেকার চলবে ব্যাটারি ছাড়াই!

ঢাকা: পেসমেকারের ব্যাটারি বদলাতে গিয়ে খরচের ধাক্কায় ‘হার্টফেল’ হয় বহু মানুষেরই। তাদের এই সমস্যা সমাধানে এ বার বাজারে আসছে ব্যাটারিবিহীন পেসমেকার।



ওয়াশিংটনের বাফেলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমিন কারামি দীর্ঘ গবেষণার মাধ্যমে উদ্ভাবন করেছেন ব্যাটারিবিহীন এই পেসমেকার।

ইতোমধ্যেই মানুষের শরীরে বসিয়ে পেসমেকারটির পরীক্ষা নিরীক্ষার কাজও সম্পন্ন হয়েছে। এখন শুধু বাকি বাণিজ্যিভাবে বাজারে আসা।

কী ভাবে চলবে এই পেসমেকার?

বিশেষজ্ঞদের বলছেন, হৃদযন্ত্রের সাহায্যেই চলবে এই পেসমেকার। অধ্যাপক কারামি বলেন, “পাইজোইলেকট্রিক পদ্ধতিতে হার্টবিটের শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে কাজ করবে এই যন্ত্র। মিনিটে ৭-৭০০ বিটের রেঞ্জে চলবে এই পেস মেকার। ”

এই পেসমেকার বানানোর ভাবনা মাথায় আসা প্রসঙ্গে অধ্যাপক কারামি বলেন, প্রতি বছরই পেসমেকারের ব্যাটারি বদলাতে গিয়ে ভোগান্তিতে পড়েন বহু মানুষ। ব্যাটারি বিগড়ে যাওয়ায় বাতিলও করতে হয় বহু পেসমেকার। তার জন্য খরচ হয় অনেক টাকা। পদ্ধতিটা জটিল তো বটেই, তার উপরে টাকা জোগাড় করতে না পেরেও মৃত্যুর দিকে এগিয়ে যান অনেকেই! ব্যাপারটা নাড়া দিয়েছিল কারামিকে! তার পর থেকেই তাঁর মাথায় ঘুরতে থাকে বিষয়টা! অবশেষে স্বয়ংক্রিয় যানবাহন এবং সেতু তৈরির সময় ‘পাইজোইলেকট্রিক’ পদ্ধতিতে কাজ করতে গিয়ে এই ব্যাটারিবিহীন পেসমেকার তৈরির কথা মাথায় আসে তাঁর।

‘আর মাত্র দুই বছরের মধ্যেই রোগীদের জন্য সহজলভ্য হবে এই পেসমেকার’, জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
আরআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।