ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় যুদ্ধবিমান পাঠাবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
সিরিয়ায় যুদ্ধবিমান পাঠাবে জার্মানি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্যারিস হামলার ঘটনায় ফ্রান্সের আবেদনে সাড়া দিয়ে সিরিয়ায় আইএস (ইসলামিক স্টেট) দমনে যুদ্ধবিমান পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে জার্মানি। সিদ্ধান্তটি বার্লিনের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।



বৃহস্পতিবার (২৭ নভেম্বর) জার্মান সরকার জানায়, আইএস দমনে সিরিয়ায় টর্নেডো জেট, রিফুয়েলিং এয়ারক্র্যাফ্ট ও ফ্রিগেট পাঠানো হবে।

সিরিয়ায় আইএসবিরোধী অভিযানে এর আগে ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও রাশিয়া অংশ নিলেও এ বিষয়ে প্রথমবার কোনো মতামত জানলো জার্মানি। যদিও বিষয়টি নির্ভর করছে দেশটির সংসদ সদস্যদের ভোটের উপর।

রাজনীতিবিদদের সঙ্গে বৈঠকের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ভন ডার লিয়েন বলেন, আজ সরকার কঠিন, কিন্তু গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়েছে। আমরা ফ্রান্সের পাশে আছি।

এর আগে গত বুধবার (২৫ নভেম্বর) জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে সাক্ষা‍তের সময় আইএস দমনে সাহায্যের আবেদন জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ফাঁসোয়া ওলাঁদ। এ সময় চ্যান্সেলর সাহায্যের আশ্বাস দিয়ে বলেন, এজন্য সংসদের অনুমোদন প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
জেডএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।