ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিসে নিহতদের শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
প্যারিসে নিহতদের শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ ছবি: সংগৃহীত

ঢাকা: প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করলো ফ্রান্সবাসী। একইসঙ্গে আরও বেশি সংগীত, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান করে হামলাকারীদের জবাব দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে তারা।



শুক্রবার (২৭ নভেম্বর) প্যারিসের কেন্দ্রস্থলে সামরিক হাসপাতালের কাছে তাদের স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশ নেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদসহ সর্বস্তরের হাজারো মানুষ। অংশ নেন হামলায় আহত ও নিহতদের স্বজনেরাও।

স্মরণানুষ্ঠানের শুরুতেই এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর নিহতদের প্রত্যেকের নাম বলে স্মরণ করা হয়।

অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওঁলাদ বলেন, ফ্রান্স সশস্ত্র এই অন্ধবিশ্বাসীদের নিশ্চিহ্ন করতে সাধ্যের সবকিছুই করবে। এ দেশ তার সন্তানদের সুরক্ষায় নিরলসভাবে কাজ করবে।

তিনি অঙ্গীকার করেন, ফ্রান্সে আরও বেশি সংগীত, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এটা হবে অন্ধবিশ্বাসীদের হামলার জবাব।

পুরো অনুষ্ঠানটি স্থানীয় সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচারিত হয়।

অবশ্য, জানুয়ারিতে শার্লে হেবদো ম্যাগাজিনের কার্যালয়ে হামলার পর দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি অভিযোগ করে এ স্মরণানুষ্ঠানে অনেকে যোগ দেননি বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

গত ১৩ নভেম্বর প্যারিস ও এর আশেপাশের পৃথক ছয়টি স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। এ হামলায় ১৩০ জন নিহত ও সাড়ে তিন শতাধিক মানুষ আহত হন।

পরে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলা দায় স্বীকার করে। এরমধ্যে আবার গত বুধবার (২৫ নভেম্বর) এক বিবৃতিতে আইফেল টাওয়ার উড়িয়ে দেওয়ার হুমকি দেয় তারা।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।