ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শনিবার জলবায়ু সম্মেলনের চূড়ান্ত খসড়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
শনিবার জলবায়ু সম্মেলনের চূড়ান্ত খসড়া ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনে শনিবার (১২ ডিসেম্বর) চূড়ান্ত হতে পারে চুক্তির খসড়া। সম্মেলনের আয়োজক দেশ ফ্রান্সের কর্ত‍ৃপক্ষ এ তথ্য জানিয়েছে।



খবরে বলা হয়, জাতিসংঘের উদ্যোগে ১৯৫ জাতির এ আলোচনায় মন্ত্রীরা নির্ধারিত সময়ের একদিন পর (শনিবার) খসড়া চূড়ান্ত করতে চলেছেন। শুক্রবার (১১ ডিসেম্বর) সম্মেলনের নির্ধারিত শেষ দিন স্থানীয় সময় সন্ধ্যায় এ চুক্তির ঘোষণা আসার কথা ছিল।

ফরাসি প্রেসিডেন্ট কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকালেই খসড়াটি উপস্থাপণ করা হবে।

মন্ত্রী পর্যায়ের চলমান এ আলোচনায় সভাপতিত্ব করা ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস বলেছেন, সবকিছু ঠিকভাবেই এগুচ্ছে।

গত ১৩ নভেম্বর প্যারিসে ব্যাপক জঙ্গি হামলার রেষ কাটতে না কাটতেই নির্ধারিত তারিখে গত ৩০ নভেম্বর এই শহরে শুরু হয় জলবায়ু সম্মেলন। আনুষ্ঠানিকভাবে এ সম্মেলন ‘কোপ-২১’ নামে পরিচিত।

এ সম্মেলনের মাধ্যমে সব দেশকে নিয়ে একটা কার্যকর চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে জাতিসংঘ। আলোচনা সফল হলে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রির মধ্যে ধরে রাখা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্যারিসের লি বার্গেটে চলমান এ সম্মেলন ১১ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।