ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিস হামলা

তৃতীয় হামলাকারী সেনাবাহিনীর বরখাস্ত হওয়া সদস্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
তৃতীয় হামলাকারী সেনাবাহিনীর বরখাস্ত হওয়া সদস্য

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে থিয়েটার হল বাতাক্লঁয়ে চালানো তৃতীয় হামলাকারী ফরাসি সেনাবাহিনীর বরখাস্ত হওয়া সদস্য বলে বিশ্বস্ত সূত্রের বরাতে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার আগে ফুয়াদ মোহম্মদ আগ্গাদ (২৩) পুলিশে চাকরির যোগ্যতা অর্জনেও ব্যর্থ হন।



শারীরিক ও মানসিক পরীক্ষা শেষে ফ্রান্সের পূর্বাঞ্চলীয় স্ট্রসবোর্গের সেনাবাহিনীর নিয়োগকারীরা দেখেন, ফরাসি সেনা হিসেবে অস্ত্র বহনে সে যোগ্য নয়।

চলতি সপ্তাহে মায়ের কাছে আসা এক টেক্সট মেসেজ থেকে ফুয়াদের এ বিষয়টি জানা যায়। মেসেজটি আসে সিরিয়ায় অবস্থানরত তার স্ত্রী হাদজিরার কাছ থেকে।

ওই মেসেজে হাদজিরা মা ফাতেমাকে লেখেন, গত ১৩ নভেম্বর প্যারিস হামলার ঘটনায় ভাইয়ের সঙ্গে আপনার ছোট ছেলেও মারা গেছে। চার সন্তানের জননী ফাতেমার মোবাইলের ওই মেসেজের সূত্র ধরেই ফুয়াদের বিষয়ে নতুন এ তথ্য জানায় সংবাদমাধ্যম।

২০১৩ সালের শেষের দিকে ফুয়াদ, তার ভাই ও কয়েকজন বন্ধু মিলে সিরিয়ায় যান। তার সঙ্গে যারা সিরিয়ায় গিয়েছিল, গত বছর বসন্তকালে তাদের বেশিরভাগই দেশে ফেরার সময় গ্রেফতার হন। তবে ফুয়াদ তখনও সিরিয়ায় ছিলেন।

জার মেসুত নামে ৪৬ বছর বয়সী এক প্রতিবেশী বলেন, হামলার সঙ্গে সে জড়িত, আমি বিশ্বাস করতে পারিনা। সে খুবই বুদ্ধিমান ও নম্র ছিল।

তবে ইউসুফ নামে তাকে (ফুয়াদ) চিনতেন অপর এক প্রতিবেশী জানান, অল্প কিছু নম্বরের জন্য সে পুলিশের এনট্রেন্স পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। এছাড়া সে ফরাসি সেনাবাহিনী থেকে বরখাস্ত হন বলেও জানান তিনি।

গত ১৩ নভেম্বর প্যারিসে ও এর আশেপাশের ছয়টি এলাকায় পৃথক হামলা চালায় জঙ্গিরা। এর মধ্যে সবচেয়ে বড় হামলার ঘটনাটি ঘটে থিয়েটার হল বাতাক্লঁয়ে। ওইদিনের হামলায় প্যারিসে ১৩০ জন নিহত ও সাড়ে তিন শতাধিক আহত হন। পরদিন হামলার দায় স্বীকার করে নেয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।