ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কক্ষপথে সিঙ্গাপুরের ছয়টি স্যাটেলাইট স্থাপন করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
কক্ষপথে সিঙ্গাপুরের ছয়টি স্যাটেলাইট স্থাপন করলো ভারত ছবি: সংগৃহীত

ঢাকা: পৃথিবীর কক্ষপথে সিঙ্গাপুরের ছয়টি স্যাটেলাইট স্থাপন করেছে ভারত। স্যাটেলাইট উৎক্ষেপণের এই মিশনের নাম পিএসএলভি-সি২৯/টেলইওএস-১।



বুধবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা) ভারতের শ্রীহারিকোটায় সতিশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটগুলোবাহী রকেট উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের ২২ মিনিট পর এটি পৃথিবী পৃষ্ঠ থেকে ৫৫০ কিলোমিটার দূরে পৌঁছালে কক্ষপথে মিশনের প্রথম স্যাটেলাইটটি স্থাপন করা হয়।

এরপর প্রতি ত্রিশ সেকেন্ড পর পর বাকি স্যাটেলাইটগুলোও স্থাপন করা হয়। এই সময়ের পার্থক্য রাখা হয় সংঘর্ষ এড়াতে স্যাটেলাইটগুলোর মধ্যে ২০ কিলোমিটারের দূরত্ব বজায় রাখার জন্য। ভারতের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি রকেটের মাধ্যমে স্যাটেলাইটগুলো মহাশূন্যে নিয়ে যাওয়া হয়।

বুধবারের উৎক্ষেপণ নিয়ে সতিশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ৫০টি বড় রকেট উৎক্ষেপণ করা হলো। আর পিএসএলভি রকেটের এই নিয়ে ৩২তম মহাশূন্য যাত্রা। ৪৪ দশমিক ৪ মিটার লম্বা এই রকেটের ওজন ২২৬ টন।

প্রথম উৎক্ষেপিত স্যাটেলাইটটি মূলত রিমোট সেনসিং, যার নাম দেওয়া হয়েছে টেলইওএস-১ (৪০০ কেজি)। বাকি পাঁচটি অপেক্ষাকৃত ছোট। এগুলোর নাম যথাক্রমে, ভিইএলওএক্স-সি১ (১২৩ কেজি), ভিইএলওএক্স-টু (১৩ কেজি), কেন্ট রিজ-১ (৭৮ কেজি), গ্যালাসিয়া (৩.৪ কেজি) এবং অ্যাথেনোক্সাট-১।

পিএসএলভি-সি২৯/টেলইওএস-১ মিশনের ৫৯ ঘণ্টার কাউন্টডাউন শুরু হয় গত সোমবার (১৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায়।

টেলইওএস-১ স্যাটেলাইট প্রতি একশ মিনিটে একবার সিঙ্গাপুরের ছবি তুলবে। সেই সঙ্গে সাগর ও আকাশেও নজরদারি করবে। এর মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগেরও আগাম খবর পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।