ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শিগগির যুক্তরাষ্ট্র-কিউবা বাণিজ্যিক বিমান চলাচল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
শিগগির যুক্তরাষ্ট্র-কিউবা বাণিজ্যিক বিমান চলাচল ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে বাণিজ্যিক বিমান চলাচল পুণরায় চালু হতে যাচ্ছে। এরই মধ্যে এ ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছেছেন দুই দেশের প্রতিনিধিরা।



বুধবার (১৬ ডিসেম্বর) ওয়াশিংটনে বিভিন্ন ইস্যুতে আলোচনায় বসেন যুক্তরাষ্ট্র ও কিউবার প্রতিনিধিরা। বিশেষজ্ঞরা মনে করছেন, শুধু বাণিজ্যিক বিমান চলাচলই নয়, খুব শিগগির হয়তো কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নেবে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশ না করার শর্তে কিউবার এক কর্মকর্তা একটি সংবাদমাধ্যমকে বলেছেন, দুই দেশের মধ্যে বাণিজ্যিক বিমান চলাচলের ঘোষণা যেকোনো সময় আসতে পারে।

স্নায়ুযুদ্ধের সময়কার দুই শত্রুদেশের মধ্যে গত এক বছর ধরে সম্পর্কের উন্নতি হতে শুরু করেছে। এরই ধারায় দীর্ঘ ৫৪ বছর বন্ধ রাখার পর গত আগস্টে হাভানায় মার্কিন দূতাবাস খুলে দেওয়া হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, নিষেধাজ্ঞা থাকলেও কিউবায় মার্কিন নাগরিকরা প্রায়ই গিয়ে থাকেন। এখনও সেখানে কয়েক হাজার মার্কিনি ভ্রমণ করছেন। তবে বর্তমান ব্যবস্থায় বেশ ঝক্কি সামলে তাদেরকে কিউবায় পৌঁছাতে হয়। প্রথমে তৃতীয় কোনো দেশে গিয়ে সেখান থেকে হাভানার উদ্দেশে উড়াল দিতে হয়।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।