ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়া সংকট সমাধানে ‘জাতিসংঘ পরিকল্পনা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
সিরিয়া সংকট সমাধানে ‘জাতিসংঘ পরিকল্পনা’ ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়া সংকট সমাধানে পরিকল্পনা প্রণয়ন করেছে জাতিসংঘ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ পরিকল্পনা সর্বসম্মতিক্রমে গৃহীত হয় বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



পরিকল্পনা অনুযায়ী, আগামি জানুয়ারি মাসের প্রধমার্ধের মধ্যে যুদ্দবিরতি ও আনুষ্ঠানিক রাজনৈতিক আলোচনা শুরু করতে হবে। সেই সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) ও আল-নুসরা ফ্রন্টের মতো জঙ্গি সংগঠনগুলোকে ঐক্যবদ্ধভাবে নির্মূল করা হবে। এক্ষেত্রে মার্কিন নেতৃত্বে যৌথ অভিযান ও রুশ অভিযান অব্যাহত থাকবে।

১৮ জানুয়ারির মধ্যে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন যুদ্ধবিরতি পর্যবেক্ষণের একটি কর্মপন্থা প্রণয়ন করবেন বলে পরিকল্পনায় উল্লেখ করা হয়।

পরিকল্পনায় আরও বলা হয়, ছয় মাসের মধ্যে সিরিয়ায় গ্রহণযোগ্য, অন্তর্ভুক্তিমূলক ও অসাম্প্রদায়িক সরকার প্রতিষ্ঠা করা হবে। ১৮ মাসের মধ্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান এবং সিরিয়ায় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।

পরিকল্পনাটি প্রণয়নের পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি একে এক ‘মাইলফলক’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ পরিকল্পনা সিরিয়াবাসীদের প্রকৃতি অর্থেই যুদ্ধ ও শান্তির মধ্যে একটা বেছে নেওয়ার সুযোগ করে দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫/আপডেট: ১৬২১ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।