ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

আন্তর্জাতিক

থার্টিফার্স্টে বিশ্বজুড়ে কড়া সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
থার্টিফার্স্টে বিশ্বজুড়ে কড়া সতর্কতা ছবি: সংগৃহীত

ঢাকা: ইংরেজি পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছে বিশ্ববাসী। তবে, সাম্প্রতিককালে প্যারিসসহ বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলার ভয়াবহতার দুঃস্মৃতি মাথায় রেখে কড়া সতর্কাবস্থানে ইউরোপ-আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব।

বিশেষত ইউরোপের শহরগুলোতে আতশবাজিও নিষিদ্ধ করা হচ্ছে, সীমিত করা হচ্ছে উদযাপনের কর্মসূচিও।

থার্টিফার্স্ট নাইট বা বছর বিদায় ও বছর স্বাগত জানানোর রাতের আগে বৃহস্পতিবার  (৩১ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যম বলছে, থার্টিফার্স্টে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়া অবস্থানে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য, জার্মানি, বেলজিয়াম ও ফ্রান্সের নিরাপত্তা বাহিনী। ইতোমধ্যে মস্কো, লন্ডন, বার্লিন ও প্যারিসে অতিরিক্তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এরইমধ্যে আতশবাজি নিষিদ্ধ করেছে ব্রাসেলসে। সতর্ক পদক্ষেপ নেওয়া হচ্ছে তুরস্ক, হাঙ্গেরি, অস্ট্রিয়া, গ্রিসসহ বিভিন্ন এলাকায়ও।

দেশগুলোর কর্মকর্তারা বলছেন, গত ১৩ নভেম্বর প্যারিসে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পর নিরাপত্তার ব্যাপারে তাদের আলাদা করে ভাবতে হচ্ছে।

ব্রাসেলসে আতশবাজি নিষিদ্ধ করার বিষয়ে বেলজিয়ান প্রধানমন্ত্রী চার্লস মিচেল বলেন, গোয়েন্দাদের দেওয়া ‘সতর্কবার্তার’ প্রেক্ষিতে আমাদের এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

ব্রাসেলসের মেয়র ইভান মায়োর রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটিবিএফকে বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করে আমরা এই বৃহস্পতিবার (থার্টিফাস্ট নাইট) উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছি।

গত বছর লাখোধিক মানুষ ব্রাসেলসে আশতাবাজি ফাটিয়ে নতুন বছরকে স্বাগত জানায় উল্লেখ করে মেয়র বলেন, এই অবস্থায় আসলে সবাইকে তল্লাশি করা সম্ভব নয়। এজন্যই এ কড়া সিদ্ধান্ত নিতে হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এইচএ/

** হামলার শঙ্কায় বেলজিয়ামে নববর্ষে আতশবাজি নিষিদ্ধ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa