ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় মধ্যরাত থেকে যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
সিরিয়ায় মধ্যরাত থেকে যুদ্ধবিরতি সিরিয়ার গৃহযুদ্ধে জড়িয়ে গেছে নারী ও শিশুরাও। ছবি: সংগৃহীত

সিরিয়ায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছেছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হতে চলছে।

ঢাকা: সিরিয়ায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছেছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হতে চলছে।

বিরতি কার্যকরের জামিনদারের ভূমিকায় রয়েছে দামেস্কের মিত্র রাশিয়া এবং দামেস্কের একসময়ের বিরোধী তুরস্ক।

সন্ধ্যায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ যুদ্ধবিরতির ঘোষণা দেন। তার বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা এ খবর দিয়েছে।

সানার খবরে বলা হয়, মধ্যরাত থেকে সরকার ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হবে। এ বিরতির জিম্মায় থাকছে মস্কো ও আঙ্কারা। বিরতির আওতায় কোনো ধরনের হামলা হবে না ৬২ হাজার বিদ্রোহীর ওপর। তবে বিরতির বাইরে থাকবে জঙ্গি গোষ্ঠী আইএস ও আল-কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট থেকে বেরিয়ে আসা জাবাত ফাতেহ আল শাম। তাদের ওপর যথারীতি অভিযান চলবে।

পুতিনের বরাত দিয়ে সিরিয়ান সংবাদমাধ্যম জানায়, এ যুদ্ধবিরতি হয়েছে প্রেসিডেন্ট বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে দীর্ঘস্থায়ীভাবে যুদ্ধ থামাতে। অর্থাৎ যুদ্ধবিরতি শুরু হওয়ার পর দু’পক্ষের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আলোচনা শুরু হবে। আলোচনা হবে ‍কাজাখস্তানের রাজধানী আস্তানায়। এতে দু’পক্ষেরই প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সিরিয়ার এই গৃহযুদ্ধে আসাদের মিত্র হিসেবে রাশিয়া ভূমিকা রেখেও এলেও তুরস্ক ছিল প্রেসিডেন্টবিরোধী বিদ্রোহীদেরই দলে। কিন্তু এ বছরের মাঝামাঝি সময়ে তুরস্কে সেনাঅভ্যুত্থানের ব্যর্থ চেষ্টায় দামেস্ক-আঙ্কারা-মস্কোর হিসাব-নিকাশে উলোট-পালট হয়। এখন আঙ্কারা-মস্কো দু’পক্ষই সিরিয়া সংঘাতের শান্তিপূর্ণ সমাধান চাইছে বলে দাবি করছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।