ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করবেন না ডোনাল্ড ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
‘ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করবেন না ডোনাল্ড ট্রাম্প’

আশঙ্কা ছিল ক্ষমতার শেষ প্রান্তে এসে ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করে দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সে আশঙ্কা উড়িয়ে দিয়েছেন আমেরিকার খ্যাতিমান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক ডন ডেবার।

 

ইরানের প্রেস টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ডেবার বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ পর্যায়ে ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করবেন না।  

তিনি বলেন, ইরানের সঙ্গে যুদ্ধ মানেই রাশিয়ার সঙ্গে যুদ্ধ এবং ট্রাম্প রাশিয়ার সঙ্গে যুদ্ধ চান না। যদি এখন সিআইএ কিংবা পেন্টাগন ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করে, তাহলে তার দায়দায়িত্ব ট্রাম্পের কাঁধেই পড়বে।

অন্যদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বৃহস্পতিবার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, যে কোনো আগ্রাসনের জন্য ডোনাল্ড ট্রাম্পকে দায়ী থাকতে হবে।

ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাসে কয়েকটি রকেট হামলার পর ট্রাম্প ইরানকে দায়ী করেন।

টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেন, বাগদাদে আমাদের দূতাবাসে কয়েকটি রকেট হামলা হয়েছে। তিনটি রকেট উৎক্ষেপণে ব্যর্থ হয়েছে। ধারণা করুন তো এগুলো কোথা থেকে এসেছে- ‘ইরান’।

গত রোববার বাগদাদে মার্কিন দূতাবাসে রকেট হামলা হয় এবং ডোনাল্ড ট্রাম্প তার টুইটার পোস্টের মাধ্যমে সে কথাই তুলে ধরেছেন।  

জবাবে জারিফ বলেছেন, ইরানের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ পাগলামি এবং ডোনাল্ড ট্রাম্প যে ছবি প্রকাশ করেছেন তা মূল্যহীন।

ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)-এর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির হত্যার বর্ষপূর্তিকে ঘিরে হামলার আশঙ্কার মধ্যেই ছিল যুক্তরাষ্ট্র। এরমধ্যে ডোনাল্ড ট্রাম্প ইরানকে হুমকি দিয়ে রেখেছেন যে, ইরানের আগ্রাসী কোনো পদক্ষেপ বিনা জবাবে পার পাবে না। এমন সময় ইরাকের গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাসে রকেট হামলা দুদেশের মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।