ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ৩ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ৩ শান্তিরক্ষী নিহত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর তিন সদস্যকে হত্যা করেছে সশস্ত্র অজ্ঞাত যোদ্ধারা

মধ্য আফ্রিকার দেশ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর তিন সদস্যকে হত্যা করেছে সশস্ত্র অজ্ঞাত যোদ্ধারা। ওই তিন শান্তিরক্ষী বুরুন্ডির নাগরিক ছিলেন।

শনিবার (২৬ ডিসেম্বর) আল জাজিরা এ তথ্য জানায়।

রোববার (২৭ ডিসেম্বর) দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচন বাতিলের দাবিতে শুক্রবার (২৫ ডিসেম্বর) বিদ্রোহী বাহিনীর জোট কয়েক ঘণ্টাব্যাপী সরকারের সঙ্গে লড়াই করে।

জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, সেন্ট্রাল আফিকান রিপাবলিকে রোববারের সাধারণ নির্বাচনের আগে অজ্ঞাত সশস্ত্র যোদ্ধারা হামলা চালিয়ে ৩ শান্তিরক্ষীকে হত্যা এবং ২ জনকে আহত করেছে।

সেন্ট্রাল কেমোর ডেকোয়া এবং সাউদার্ন মমৌয়ের বাকৌমা নামক স্থানে জাতিসংঘের শান্তিরক্ষী এবং সিএআর বাহিনীর ওপর এ হামলা হয়।

এদিকে, রোববারে অনুষ্ঠেয় নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ফস্টিন-আর্কেঞ্জ তোয়াদেরাসহ প্রেসিডেন্ট নির্বাচনে ১৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে প্রেসিডেন্ট এবং আইন সভার এ নির্বাচনে কয়েকটি সশস্ত্র বিদ্রোহী দল সম্প্রতি ‘পরিবর্তনের জন্য দেশপ্রেমিকদের জোট (সিপিসি)’ নামে জোটবদ্ধ হয়েছে। দেশটির সর্বোচ্চ আদালত কয়েকজনের প্রার্থিতা বাতিলের পর নির্বাচন পিছিয়ে দেওয়া দাবি করে আসছে এ জোট।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে আদালতের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁকোই বোজিজ তাকে ২০১৩ সালে সালেকা যোদ্ধাদের নেতৃত্বে বিদ্রোহ করে সরানো হয়েছিল।

গত ১৯ ডিসেম্বর সিপিসি জোট গঠনের পর তারা আক্রমণাত্মক হামলা চালায় এবং রাজধানী অভিমুখে লংমার্চ করার হুমকি দেয়। সিপিসির এ পদক্ষেপকে একটি অভ্যুত্থান বলছে সরকার এবং এর জন্য সাবেক প্রেসিডেন্ট বোজিজকে দায়ী করেন।

জাতিসংঘের নিষেধাজ্ঞায় থাকা বোজিজ এ অভিযোগ অস্বীকার করেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
এমইউএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।