ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যাপিটলে গুলিতে নারী নিহত, ১৬ ট্রাম্প সমর্থক আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২১
ক্যাপিটলে গুলিতে নারী নিহত, ১৬ ট্রাম্প সমর্থক আটক ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে যৌথ অধিবেশনে বসেন আইনপ্রণেতারা। এসময় কংগ্রেস ভবন ক্যাপিটলে ঢুকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সশস্ত্র সমর্থকরা বড় ধরনের বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে গুলি বিনিময়ের ঘটনা ঘটলে এক নারী নিহত হন।

এসময় বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও জানা গেছে। এ ঘটনায় ট্রাম্পের ১৬ সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিবিসি, ওয়াশিংটন পোস্ট এবং অন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

এর আগে ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন টাওয়ার, লিংকন মেমোরিয়াল, পার্ক, লেক ও ক্যাপিটল হিলে জড়ো হয়ে ট্রাম্পের সমর্থকরা নির্বাচন প্রত্যাখান করে এবং দাবি করে নির্বাচনে কারচুপির মাধ্যমে বিজয়ী হয়েছেন জো বাইডেন।

ছবি: সংগৃহীতহামলার ঘটনার পর থেকে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার (৮ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত ওয়াশিংটন ডিসি ও পার্শ্ববর্তী অঙ্গরাজ্য ভার্জিনিয়ায় কারফিউ জারি করা হয়। শহরজুড়ে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এ ঘটনার মধ্যে ক্যাপিটলের যৌথ অধিবেশন স্থগিত করা হয়। ট্রাম্প সমর্থকদের সন্ত্রাসী কর্মকাণ্ডে ক্যাপিটল হিলে উপস্থিত সিনেটর ও আইনপ্রণেতারা অবরুদ্ধ হয়ে পড়েন। এসময় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও স্পিকার ন্যান্সি পেলোসিও অবরুদ্ধ হয়ে পড়েন।

এদিকে, ট্রাম্প সমর্থকদের সহিংস বিক্ষোভকে উগ্রবাদী ও সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়েছেন গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন।

তিনি বলেন, ‘আমরা যা দেখছি তা হলো অনাচারে লিপ্ত কিছু উগ্রবাদী। এটি ভিন্নমত নয়, বরং ব্যাধি।  এ কর্মকাণ্ড রাষ্ট্রদ্রোহের শামিল এবং এটি এখনই শেষ হতে হবে। ’

অন্যদিকে, ক্যাপিটল হিলে জড়ো হওয়া হাজারও সমর্থকের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, ‘আমি আপনাদের ব্যথা জানি। আমি জানি, আপনারা আহত হয়েছেন। তবে আপনাদের এখন বাড়ি যেতে হবে। আমাদের শান্ত থাকতে হবে। ’

বাংলাদেশ সময়: ০৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২১
এফএম/এমআইএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।