ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

উইগুর বন্দিশিবিরে আটক ব্যবসায়ীদের রান্না শেখাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২১
উইগুর বন্দিশিবিরে আটক ব্যবসায়ীদের রান্না শেখাচ্ছে চীন

দুজন উইগুর মুসলিম লোহা ব্যবসায়ী, আকবর ইউসুফ (৪৮) ও আবদু সালাম আবদওয়ালি। সম্পর্কে তারা চাচাতো ভাই।

সাম্প্রতি তারা কাজাখস্তানে তাদের লোহার ব্যবসা প্রসারিত করেছিলেন। কিন্তু ২০১৭ সালে কাজাখস্তান থেকে নিজেদের বাড়ি গুলাজায় ফিরে আসার পর নিখোঁজ হন তারা। তাদের উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াংয়ের একটি বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। তাদের সেখানে রান্নার কাজ শেখানো হচ্ছে বলে জানিয়েছে তাদের সহকর্মী ব্যবসায়ীরা।

আরএফএ-র একটি অনুসন্ধানে, কাজাখস্তানের এক ব্যবসায়ী জানান, আবদওয়ালিকে ২৬ ডিসেম্বর ২০১৮ সালে এবং ইউসুফকে ৪ এপ্রিল ২০১৯ সালে আটক করা হয়। তবে, তাদের কারা আটক করেছে বা তাদের কোথায় রাখা হয়েছে সে ব্যাপারে কিছু জানাতে পারেননি ওই ব্যবসায়ী।

নাম প্রকাশ না করার শর্তে এই ব্যবসায়ী বলেন, তারা জানিয়েছেন তারা বন্দিশিবিরে রয়েছেন। ছোট জন জানিয়েছেন সেখানে তিনি একটি খাবারের দোকানে রান্নার কাজ করছেন। আগে তার একটি লোহার ব্যবসা ছিল বলে জানান ওই ব্যবসায়ী।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রধানত মুসলিম জাতিগত সংখ্যালঘু উইগুর, কাজাখ এবং অন্যদের ওপর দমন-পীড়ন চালানো হচ্ছে। দীর্ঘদিন ধরেই চীনের জিনজিয়াং প্রদেশে উইগুরসহ অন্যান্য মুসলিম সম্প্রদায়ের মানুষদের কনসেনট্রেশন ক্যাম্পে আটকের খবর সামনে আসছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ মানবাধিকার সংগঠনগুলো বিভিন্ন সময়ে জাতিসংঘের কাছে এ ব্যাপারে প্রতিবেদন দিয়েছে। এসব প্রতিবেদনে উইগুর মুসলিমদের গণহারে আটকের অভিযোগ তোলা হয় চীনের বিরুদ্ধে।

সূত্র: আরএফএ

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।